ঘুমাতে যাওয়ার আগে পা ধুয়ে নিন, এর উপকারিতা জানলে অবাক হয়ে যাবেন

 


ODD বাংলা ডেস্ক: শরীর নিয়মিত পরিচ্ছন্ন না রাখলে সেই জীবাণু গুলি শরীরে ছড়িয়ে পড়ে এবং চর্মরোগ থেকে শুরু করে বিভিন্ন রোগ জীবাণু ছড়িয়ে পড়ে মানব দেহে। যার ফলে চুলকানি, ঘা, র‍্যাশ বা ফাঙ্গাল ইনফেকশনের দেখা মেলে। 


নিজের শরীরকে সুন্দর রাখতে চান সবাই। আর বাইরে থেকে যাতে শরীর সুন্দর হয় তার জন্য অনেক কিছুই করেন অনেকেই। তবে শুধুমাত্র সৌন্দর্য বজায় রাখা নয় বরং শরীরের সমস্ত অঙ্গগুলিকেও প্রতিনিয়ত পরিষ্কার পরিচ্ছন্ন রাখাও সমান গুরুত্বপূর্ণ। সাধারণত মানবদেহে বিভিন্ন রোগ জীবাণু বাসা বাধে। এক্ষেত্রে যদি শরীর পরিষ্কার পরিচ্ছন্ন রাখা হয় তাহলে সেই সব জীবাণু গুলিও দূর হয়।


তবে শরীর নিয়মিত পরিচ্ছন্ন না রাখলে সেই জীবাণু গুলি শরীরে ছড়িয়ে পড়ে এবং চর্মরোগ থেকে শুরু করে বিভিন্ন রোগ জীবাণু ছড়িয়ে পড়ে মানব দেহে। যার ফলে চুলকানি, ঘা, র‍্যাশ বা ফাঙ্গাল ইনফেকশনের দেখা মেলে। আর শরীরের যেই স্থানে সবথেকে বেশী নোংরা বা ছত্রাক, ব্যাকটেরিয়া বাসা বাঁধে সেই স্থান হলো পা। 


আর সেই কারনেই শরীরের গুরুত্বপূর্ন অঙ্গ পা কে সব সময়ের জন্য ভালোভাবে ধুয়ে পরিষ্কার রাখা উচিৎ। নচেৎ এই পা থেকেই সারা শরীরে বাসা বাঁধতে শুরু করবে নানান জীবাণু। সেই কারনেই চর্ম বিশেষজ্ঞরা শরীর কে রোগ জীবানুর সংক্রমন থেকে রক্ষা দিতে এবং আরো নানা উপকার পেতে অন্ততপক্ষে ঘুমাতে যাওয়ার আগে ভালো ভাবে পা পরিষ্কার করার পরামর্শ দিয়ে থাকেন। 


ঘুমানোর আগে পা পরিষ্কার রাখার গুরুত্ব - 


রক্ত সঞ্চালন -  দেহে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখা খুবই গুরুত্বপূর্ণ। আর রাতে যদি ঘুমানোর আগে পা ভালো করে ধুয়ে পরিষ্কার করা যায় সেক্ষেত্রে সমস্ত দেহের মধ্যে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় অনেকটাই। 


মৃত কোষ - যদি নিয়মিত ঘুমাতে যাওয়ার আগে ভালো ভাবে পা ধুয়ে পরিষ্কার করেন সেক্ষেত্রে স্বাভাবিক ভাবেই ত্বকের থেকে ধুয়ে যাবে মৃত কোষ গুলি। আর এর ফলেই ত্বক ভালো থাকবে অনেকাংশে। বিশেষ করে যাদের পা ফাটার সমস্যা দেখতে পাওয়া যায় তাদের পায়ের ত্বক মসৃন করতে এই উপায়টি অবশ্যই প্রত্যহ অবলম্বন করা উচিত।


দুর্গন্ধ দূর - বর্তমানে কর্মব্যস্ত জীবনের কারনে অনেকেই প্রায় সবসময়ই জুতো বা মোজা পরে থাকেন। আর সেই কারনেই অনেক্ষন পর পা থেকে জুতো খুললেই পা থেকে বিশ্রী দুর্গন্ধ বেরোতে শুরু করে। আর এই দুর্গন্ধের হাত থেকে মুক্তি পেতে প্রত্যহ ঘুমানোর আগে পা ধোয়া খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে যদি ঘুমানোর আগে গরম জল দিয়ে ভালো করে পা ধুয়ে নেওয়া যায় ফলে খুব সহজেই পায়ের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া যায়। 


ভালো ঘুম - সাধারনত বাড়িতে বা বাইরে বের হলো পায়ে জুতো ব্যবহার করা হয়। আর সারাদিন জুতো পরে থাকার ফলেই পায়ের তাপমাত্রা অনেকটাই বৃদ্ধি পায়। যার ফলে ব্যাঘাত ঘটে ঘুমের ও। কিন্তু যদি প্রত্যহ রাতের বেলা ঘুমানোর আগে পা ধুয়ে নেওয়া যায় সেক্ষেত্রে পায়ের বৃদ্ধি পাওয়া তাপমাত্রা ফের কমে আসে এবং শরীরের সাথে তাপমাত্রার সমতা রক্ষা হয় এবং তা রাতে আরো ভালো ঘুমাতে সাহায্য করে থাকে। 


ব্যথা থেকে মুক্তি - পায়ের জয়েন্ট গুলিতে ব্যথা এবং পেশীতে ব্যাথা হওয়া স্বাভাবিক একটি ঘটনা। এর কারন শরীরের পুরো ওজনই বহন করে থাকে পা। এর সাথেই জুতো বা মোজা তো রয়েছেই। সেই কারনেই পায়ের ব্যথা অনেকের ক্ষেত্রে লক্ষ্য করা যায়। আর এই সকল সমস্যা থেকে একেবারে ঘরোয়া উপায়ে মুক্তি পেতে হলে আপনাকে অবশ্যই প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো ভাবে গরম জলে পা ধুতে হবে। গরম জলে পা ধোয়ার ফলে পায়ের পেশী গুলি আরাম পাবে এবং পেশী বা জয়েন্টের ব্যথাও ধীরে ধীরে দূর হতে থাকবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.