রোগা হতে চান! খেতে হবে স্যালাড, দেখে নিন স্যালাডে রোগা হবার সহজ উপায়

 


ODD বাংলা ডেস্ক: আমরা কেউ নিজের শারীরিক গঠন নিয়ে সন্তুষ্ট নই। বেশিরভাগটাই রোগা হতে চায়। কিন্তু কি করে হব? রোগা হতে চাইলেও জিমে যাওয়া বা খাওয়া কমানো কোনোটাই হয়ে ওঠে না। নতুন বছরে তেল-ঝাল না ছোঁওয়ার প্রতিজ্ঞাও করেছিল অনেকে। তবে প্রায় দু’মাস কাটতে চললেও এখনও ধারেকাছে পৌঁছতে পারিনি প্রায় সকলেই। ব্যস্ততা, ক্লান্তিবোধ, বাড়তি ঝামেলার মাঝে হয়ে ওঠেনি। আবার অনেকেই স্যালাড জিনিসটা পচ্ছন্দের নয়। কিন্তু স্যালাড যদি একই সঙ্গে সুস্বাদু এবং স্বাস্থ্যকর হয়, সে ক্ষেত্রে অভিযোগের সুযোগ থাকে না। এমনই কিছু সুস্বাদু, প্রোটিনে ভরপুর স্যালাডের ( High-Protein Salads ) সহজ রেসিপি রইল আপনাদের জন্য। যা ব্রেকফাল্ট, লাঞ্চ, ডিনার অথবা দুষ্টু খিদে, সব কিছুর মোকাবিলা করতে সক্ষম। চলুন জেনেনিন-


ছোলা এবং পালং শাকের স্যালাড

ছোলা আর পালং দিয়ে বানানো যায় সুস্বাদু স্যালাড।এটি বানাতে লাগবে ঘরোয়া কিছু উপকরন। কাঁচা ছোলা বা কাবুলি ছোলা, দুটোই চলতে পারে। যেটি আপনার পছন্দ। লাগবে পালং শাক, অল্প অলিভ অয়েল, লেবুর রস, পাতলা করে ছাড়ানো লেবুর খোসা, জিরেগুঁড়ো, পেঁয়াজ কুচি, পুদিনা পাতা, লবণ এবং গোলমরিচ। প্রথমে ছোলা গুলকে সিদ্ধ করে নিতে হবে এবং পালং শাকটা ছটো ছটো কিরে কুচি করে কেটে নিতে হবে। এরপর একটি পাত্রে ছোলা পেঁয়াজ কুচি মিশিয়ে নিন। অন্য একটি পাত্রে অলিভ অয়েল, লেবুর রস, খোসা, জিরেগুঁড়ো, লবণ এবং গোলমরিচ ভাল করে ফেটিয়ে নিয়ে ছোলা পেঁয়াজের সঙ্গে মেশান ভাল করে। প্লেটে পালং শাক কুচি সাজিয়ে তার উপর ঢেলে দিন মিশ্রণটি।


কাঁচা পেঁপে দিয়ে চটপট বানিয়ে ফেলুন স্যালাড

অনেকেই কাচাঁ পেঁপে খেতে একদম পছন্দ করেন না। তবে কাঁচা পেঁপের স্যালাড যে আসলে কতটা সুস্বাদু তা না খেলে বুঝবেন না। প্রথমে কাঁচা পেঁপে, গাজর, শসা একটা গ্রেটারে সরু সরু করে কেটে নিন। এরপর একটি ড্রেসিং তৈরি করুন ভেজিটেবিল অয়েল, গোলমোরিচ, লঙ্কা, রসুনবাটা, লেবুর রস এবং সামান্য ব্রাউন সুগার দিয়ে। সব একসঙ্গে মিশিয়ে স্যালাডের উপর ছড়িয়ে দিন। তিল বা কুমড়োর বীজ উপর থেকে ছড়িয়ে দিতে পারেন।


বিট, শসার এবং বাদামের স্যালাড

যাঁরা ওজন কমাতে চান, তাদের জন্য শসা খুবই উপকারি। একই সাথে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে বিটরুট ( High-Protein Salads)। এই স্যালাড বানানোও অত্যন্ত সহজ। প্রথমে খুব সরু করে শসা আর বিটরুট কেটে নিন। এরপর বাটিতে নুন, গোলমোরিচ এবং লেবুর রস দিন স্বাদ অনুযায়ী। উপর থেকে চিনেবাদাম ছড়িয়ে দিন। এটা খেলে পেটও ভর্তি থাকে অনেকক্ষণ।


পনির এবং শসার স্যালাড

লাগবে গ্রেট করা পেঁয়াজ কুচি, শসা কুচি, এবং পনির। আর লাগবে টমেটো, মধু, লেবুর রস, গোলমরিচ গুঁড়ো, লবণ। এবার শসা, টমেটো, পেঁয়াজ একটি পাত্রে নিন। তার মধ্যে যোগ করুন গ্রেট করে রাখা পনির, লবণ এবং গোলমরিচ গুঁড়ো। ভাল করে মেশান সবকিছু। অন্য পাত্রে লেবুর রস এবং মধু ফেটিয়ে স্যালাডের উপর ছড়িয়ে দিন।


ডিম এবং টমেটোর স্যালাড

এতক্ষন চলছিল ভেজ। এবার আকটু নন-ভেজ এ আসা যাক। টমেটো কুচি, পেঁয়াজ কুচি, রসুন কুচি, ডিম সেদ্ধ করে কেটে নিন, সৈন্ধব লবণ, গোলমরিচ গুঁড়ো, অলিভ অয়েল দিয়ে বানিয়ে ফেলুন ডিম এবং টমেটোর স্যালাড।


চিকেন-চিজ স্যালাড

জারা চিকেন খেতে অতন্ত ভালোবাসেন কিন্তু ভাবছেন রোগা হতে গেলে চিকেন খেতে পারবেন না। তাহলে এই রেসিপিটা ট্রায় করে দেখুন। লাগবে সেদ্ধ চিকেন ব্রেস্টের টুকরো, টুকুরো টুকরো করে কেটে রাখা চিজ, গোলমরিচ গুঁড়ো, লবণ, মেয়োনিজ, ধনেপাতা কুচি, লেটুস অথবা বাঁধাকপির পাতা।চিকেন ব্রেস্টের টুকরো, চিজ, লবণ, গোলমরিচ গুঁড়ো একসঙ্গে মেশান। পরিমাণ মতো মেয়োনিজ যোগ করুন। বাঁধা কপি বা লেটুস পাতার উপর পরিবেশন করুন। তার পরই তৈরি প্রোটিন যুক্ত ( High-Protein Salads ) চিকেন- চিজ স্যালাড। এতে আপনার রুটিনও বজায় থাকবে, আর আপনার পছন্দের জিনিসও খেতে পারবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.