২০২২-এর মার্চেই ভেঙে গেল ১২১ বছরের গরমের রেকর্ড!


ODD বাংলা ডেস্ক: ভেঙে গেল আগের সমস্ত রেকর্ড। উষ্ণতম মার্চ মাস দেখল ভারত। আবহাওয়া দফতরের সাম্প্রতিক রিপোর্ট বলছে গত ১২১ বছরের ইতিহাসে এবছরের মার্চে সবচেয়ে বেশি গরম পড়েছে। স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রার চেয়ে গড়ে ১.৮৬ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল ২০২২-এর মার্চ মাসের গড় সর্বোচ্চ তাপমাত্রা! গড় সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ১.৩৭ ডিগ্রি সেলসিয়াস বেশি।

এর আগে জানুয়ারি মাসের গোড়ায় মৌসম ভবনের রিপোর্ট জানিয়েছিল, ১৯০১ সাল থেকে গত ১২০ বছরের ইতিহাসে ২০২১ সালটি ছিল ভারতে পঞ্চম উষ্ণতম বছর। মার্চ মাসে আবহাওয়ার গতিপ্রকৃতি দেখে আবহবিদদের একাংশের অনুমান, উষ্ণতার নয়া রেকর্ড গড়তে পারে ২০২২।

কেবল উষ্ণতা বৃদ্ধি নয়, উদ্বেগজনক ভাবে কম বৃষ্টিপাত হয়েছে দেশে! হাওয়া অফিস জানাচ্ছে, দেশ জুড়ে মার্চে বৃষ্টির ঘাটতি প্রায় ৭১ শতাংশ। ১১৪ বছরে এর চেয়ে কম বৃষ্টির নজির মাত্র দু’বার। এমন পরিস্থিতি কৃষিক্ষেত্রের পক্ষে আশঙ্কার। সাধারণ ভাবে মার্চ মাসে দেশে গড়ে ৩০.৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়। কিন্তু এ বার মার্চে বৃষ্টি হয়েছে মাত্র ৮.৯ মিলিমিটার। এর আগে ১৯০৮ সালের মার্চে দেশে বৃষ্টি হয়েছিল ৮.৭ মিলিমিটার। ১৯০৯ সালের মার্চে ৭.২ মিলিমিটার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.