মদ্যপ অবস্থায় ধরা পড়লে এবার ৫ হাজার টাকা জরিমানা, জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

ODD বাংলা ডেস্ক: ২০১৬ সালে নীতীশ কুমার ক্ষমতায় আসার পরই বিহারে মদের উপর জারি করা হয় নিষেধাজ্ঞা। সোমবার মন্ত্রিসভার এক বৈঠকে মদ্যপান নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হল। সেই অনুসারেই মদ নিষিদ্ধ আইনেই আনা হয়েছে সামান্য সংশোধন।

গতকালের মন্ত্রিসভার বৈঠকে বিহার লিকার প্রোহিবিশন বিল,২০২২- আইনে কিছু সংশোধনের প্রস্তাব অনুমোদিত হয়েছে। এর ফলে পুরনো আইনে যোগ হয়েছে কিছু নতুন নিয়ম। নয়া আইন অনুযায়ী, মদ খাওয়ার সময় বা মদ্যপ অবস্থায় কেউ ধরা পড়লে তাকে ২ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। জরিমানা অনাদায়ে এক মাস পর্যন্ত জেলও হতে পারে। উল্লেখ্য, এই জরিমানার অঙ্ক আগে ছিল ৫০ হাজার টাকা।

জরিমানার এই বিপুল অঙ্ক নিয়ে সরকারের কাছে আর্জি জমা পড়েছিল বহুদিন ধরেই। সেই সমস্ত আর্জি বিবেচনা করার পর আইনে বেশ কিছু সংশোধন আনা হয়েছে। এই নয়া আইন অনুসারে, মদ সংক্রান্ত যেকোনও মামলার শুনানি এক বছরের মধ্যে শেষ করতে হবে। এছাড়া এবার থেকে বিপুল পরিমাণে অবৈধ মদ বাজেয়াপ্ত হলে তার নমুনা সংগ্রহ করে বাকি মদ নষ্ট করে দেওয়ার জন্য আর ম্যাজিস্ট্রেটের অনুমতির প্রয়োজন পড়বে না। এছাড়া পাশ হওয়া সংশোধনী অনুযায়ী পাশ হওয়া সংশোধনীতে বলা হয়, যাঁরা প্রথমবার এই অপরাধ করবেন, তাঁদের তুলনামূলক কম শাস্তি পেতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.