আছড়ে পড়ল চতুর্থ ঢেউ? ভারতে খোঁজ মিলল প্রথম XE আক্রান্তের


ODD বাংলা ডেস্ক: ভারতে যখন একটু একটু করে কমছে দৈনিক করোনা সংক্রমণ, যখন সারা দেশে তুলে দেওয়া হয়েছে কোভিড বিধি, ঠিক তখনই দেশে খোঁজ মিলল প্রথম XE আক্রান্তের! জানা গিয়েছে, মুম্বইয়ে সন্ধান মিলেছে ভয়ঙ্কর এই প্রজাতির করোনাভাইরাসের (Coronavirus)। ওমিক্রনের BA.1 এবং BA.2 প্রজাতির মিশ্রণে উৎপত্তি হয়েছে নয়া প্রজাতির ভাইরাস XE-র। ওমিক্রনের (Omicron) থেকেও ১০ গুণ দ্রুতহারে ছড়িয়ে পড়ার ক্ষমতা রাখে এই XE প্রজাতির ভাইরাস। এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফলে একদিকে যখন দেশে গত দু'বছরের মধ্যে সংক্রমণের হার সবচেয়ে কম, তখন XE প্রজাতির হদিশ মেলায় ফের নতুন করে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

এখানেই শেষ নয়, মুম্বইতে হদিশ মিলেছে কাপ্পা প্রজাতির (Kappa) করোনাভাইরাসেরও (Coronavirus)। বিষয়টি নিশ্চিত করেছে বৃহন্মুম্বই পুরসভা।যাদের শরীরে এই XE এবং কাপ্পা ভাইরাসের হদিশ মিলেছে তাঁদের কারওই কোনও গুরুতর সমস্যা নেই বলেই খবর। যদিও এই নয়া ভাইরাস উপসর্গহীন হলেও অনেকগুণ বেশি সংক্রামক। 

বৃহন্মুম্বই পুরসভার তরফে জানানো হয়েছে, মুম্বইয়ের ২৩০ জন কোভিড আক্রান্ত রোগীর জিনোম সিকোয়েন্সিং করা হয়। তাঁদের মধ্যে ২২৮ জনের শরীরের ওমিক্রন পাওয়া গিয়েছে। সেগুলির মধ্যে একটি কাপ্পা এবং একটি XE প্রজাতির। ২৩০ জনের মধ্যে ২১ জন আক্রান্তকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে খবর। যদিও কারওই অক্সিজেনের প্রয়োজন পড়েনি এখনও। ওই ২১ জনের মধ্যে ১২ জন কোনও টিকাই গ্রহণ করেননি। তবে বাকি ৯জন দু'টি ডোজই নিয়েছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.