বাজারে রমরমিয়ে বিকোচ্ছে কাঁচা আমের জিলিপি, জানেন এর বিশেষত্ব কী

ODD বাংলা ডেস্ক:  পশ্চিমবঙ্গে মালদা জেলার আম জগৎবিখ্যাত। কিন্তু জানেন কি মালদা জেলা সংলগ্ন বাংলাদেশের রাজশাহী জেলাও কিন্তু আমের স্বর্গরাজ্য। আমের রস, আচার কিংবা আমসত্ত্বর কথা তো সকলেই শুনেছেন। কিন্তু কাঁচা আমের জিলিপি- শুনেছেন কখনও?  

এই কাঁচা আমের জিলিপি পাওয়া যাচ্ছে বাংলাদেশের আমের শহর রাজশাহীতে। আর এই সুস্বাদু জিলিপির স্বাদ গ্রহণ করতে কেবল রাজশাহী নয়, আশপাশের জেলার মানুষ রাজশাহী এলেই এই জিলাপির স্বাদ নিচ্ছেন। 

রাজশাহী শহরের ভদ্রা এবং উপশহর নিউমার্কেট এলাকায় দুটি দোকানে কাঁচা আমের জিলাপি বিক্রি করছেন বিক্রেতারা। দাম এক এক জায়গায় এক এক রকম!কোথাও প্রতি কেজি ৮০ টাকা কোথাও আবার ২৫০ টাকা।  

জিলিপির কারিগরের কথায় এতে ময়দা, কাঁচা আম, চালের গুঁড়ো, বেসন, চিনি, তেল ও তিল মেশানো হয় এই জিলাপিতে। জিলিপি তৈরির মূল উপকরণের সঙ্গে ব্লেন্ড করা হয় কাঁচা আম। এরপর ভাজা হয় গরম তেলে। এরপর চিনির সিরায় ভিজিয়ে রেখে পরিবেশন করা হয় গরম গরম। 

বাংলাদেশে রোজার মাসে এমনিতেই ইফতারে জিলিপির চাহিদা বেশি থাকে। তার উপর নতুন রেসিপি হওয়ায় ক্রেতাদের আগ্রহ বেশি। কেমন হয় এই জিলিপির স্বাদ? সাধারণ জিলিপি মিষ্টি হয়, এই জিলিপিও মিষ্টি কিন্তু এর সঙ্গে আমের ফ্লেভার পাওয়া যায়। স্বাদের পাশাপাশি এই জিলিপি দেখতেও বেশ সুন্দর।

কেন তৈরি হল এমন ব্যতিক্রমী জিলিপি। জানা যায়, রাজশাহীতে অনেক আম বাগান রয়েছে। মৌরশুমের শুরুতে অনেক কাঁচা আম গাছ থেকে ঝরে পড়ে। সেগুলো কাজে লাগাতেই এই জিলিপি বানানো শুরু হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.