বাড়ছে চুল পড়ার সমস্যা? শরীরে আয়রনের ঘাটতি হতে পারে এর কারণ, জেনে নিন লক্ষণ

 


ODD বাংলা ডেস্ক: ৯৯ শতাংশ নারীদের এই একই সমস্যা। চুলের যত্ন নিয়ে যে সব সময় লাভ হয় এমন নয়। অনেকেই নিয়মিত চুলে প্যাক লাগান, কেউ কেউ স্পা করেন। এছাড়া ঘরোয়া টোটকা তো আছেই। তাতেও যদি সমস্যা সমাধান না হয়, তাহলে মেনে চলুন এই বিশেষ টোটকা। 


চুল পড়ার সমস্যায় নাজেহাল অবস্থা অনেকেরই। চুলে চিরুনি দিলেই হল, উঠে আসে এক মুঠো চুল। অথবা শ্যাম্পু করতে গিয়ে মাঝেতে তাকালে মন খারাপ হয়ে যায়। ৯৯ শতাংশ নারীদের এই একই সমস্যা। চুলের যত্ন নিয়ে যে সব সময় লাভ হয় এমন নয়। অনেকেই নিয়মিত চুলে প্যাক লাগান, কেউ কেউ স্পা করেন। এছাড়া ঘরোয়া টোটকা তো আছেই। তাতেও যদি সমস্যা সমাধান না হয়, তাহলে মেনে চলুন এই বিশেষ টোটকা। 


আয়রনের ঘাটতির জন্য অনেক সময় চুল পড়ার সমস্যা বাড়ে। আয়রন আমাদের শরীরে হিমোগ্লোবিন তৈরি করে। এই উপাদান চুলে পুষ্টি ও অক্সিজেন জোগায়। ফলে চুলের বৃদ্ধি ঘটে। আর আয়রনের অভাব হলে ঝড়তে থাকে চুল। 


এখন প্রশ্ন হল কী করে বুঝবেন আপনার শরীরে আয়রনের ঘটাতি হয়েছে? যদি সারাদিন ক্লান্ত লাগে, অল্প ধাক্কায় নখ ভেঙে যায়, মাথা ব্যথা অনুভব হয় প্রায়শই- এমন হলে ডাক্তারি পরামর্শ নিন। অথবা ফ্যাকাশে চামড়া, ফোলা জিহ্বা ও পায়ে বারে বারে ব্যথা হলে ফেলে রাখবেন না। এই সবের সঙ্গে যদি অস্বাভাবিক ভাবে চুল পড়ার সমস্যা বাড়ে তাহলে অবশ্যই ডাক্তারি পরামর্শ নিন। শরীরে আয়রনের অভাব হলে এমন লক্ষণ দেখা দেয়। 


এক্ষেত্রে সমস্যা থেকে মুক্তি পেতে প্রচুর সবুজ সবদি খান। সবজিত রয়েছে আয়রন, পটাশিয়াম, ক্যালসিয়াম সহ আরও গুরুত্বপূর্ণ উপাদান। যা শরীরের ঘাটতি পূরণ করে। প্রায় সব সবজিতেই আয়রন থাকে। ফলে আয়রনের ঘাটতি পূরণ হবে। সঙ্গে খেতে পারেন ড্রাই ফ্রুটস ও কিশমিশের মতো উপাদান। এই ধরনের খাদ্যে থাকে আয়রন। যা চুলে পুষ্টি জোগায়। সঙ্গে শরীর সুস্থ রাখে। এর সঙ্গে সয়াবিন, ব্রকলি ও ডিমের কুসুম খান। এতে শরীর সুস্থ থাকবে। তাই নিয়ম করে খেতে পারেন এই ধরনের খাবার। এর সঙ্গে স্বাস্থ্যকর জীবনযাপন করুন। একেবারে ত্যাগ করুন মদ্যপান ও ধূমপান। এই ধরনের খারাপ অভ্যেস চুল পড়ার কারণ হতে পারে। তাই অবশ্যই মেনে চলুন এই নিয়ম। সঙ্গে রোজ খাদ্যতালিকায় রাখুন একটি করে ফল। ফলে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম ও আয়রনের মতো উপাদান থাকে। এতে চুল পড়ার সমস্যা সমাধান হবে। তাই অধিক চুল পড়লে শুধু নিত্যনতুন প্রোডাক্ট ব্যবহার করলে হল না। সঙ্গে শরীরের দিকে খেয়াল রাখুন।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.