বানিয়ে ফেলুন হোম জিম, জেনে নিন কোন কোন সরঞ্জাম রাখার অত্যাবশ্যক

 


ODD বাংলা ডেস্ক: সারাদিনের ব্যস্ত শিডিউল। সকাল থেকে উঠে সংসার সামলানো। তারপর নিজের অফিস। নিজের জন্য সময় পান না এমন নয়। তবে, যতটুকু সময় মেলে তাতে জিম যাওয়া হয়ে উঠে না। এদিকে বাড়তি মেদ কমাতে হবে এটাও ঠিক। এবার জিমে যাওয়ার সময় না হলে, বাড়িতেই বানিয়ে ফেলুন জিম। রইল কয়টি সরঞ্জামের হদিশ। যেগুলো বাড়িতে রাখলে সহজে উপকার পাবেন। এবার থেকে কয়টি উপকরণ দিয়ে বাড়িতেই করুন এক্সারসাইজ। 


বর্তমানে চল বেড়েছে হোম জিমের। বাড়িতে আজকাল অনেকে কিছু জিমের সরঞ্জাম কিনে এক্সারসাইজ করছেন। এতে একদিকে যেমন জিমে যাওয়ার জন্য সময় ব্যয় করতে হচ্ছে না, তেমনই জিম বাড়িতে হওয়ায় নিজের সময় মতো এক্সারসাইজ করতে পারছেন। আজ জিমের সকল সরঞ্জাম রাখতে যে অনেকটা জায়গা লাগে এমন নয়। বাড়িতে রাখার জন্য আলাদা আলাদা সরঞ্জাম আছে। 


অন্য দিকে বাড়িতে জিম করার সুবিধাও রয়েছে অনেক। অনেস সময় সাশ্রয় হয় অর্থ। আপনি একবার অর্থ ব্যয় করে জিনিস কিনলেই হল। বারে বারে খরচ করার প্রয়োজন হয় না। আবার বাড়িতে ওয়ার্ক আউট করলে তা শান্ত মতো করতে পারেন। জিমে সঙ্গে সঙ্গে যেমন আরও লোক থাকে, তেমনই আপনি কতক্ষণ জিম করবেন তা নির্ধারণ করা থাকে।  


হয়তো রবিবার আপনার হাতে অনেক সময়। সেদিন চাইছেন একটু বেশি সময় জিম করতে। কিন্তু, জিমে গেলে তার উপায় নেই। আপনার ইচ্ছা মতো হবে না। সেখানে জিম করতে হবে অন্যের কথা। আর বাড়িতে যদি একজন ট্রেনার রাখেন তা কথাই নেই। সেই ব্যক্তি শুধু আপনার দিকেই খেয়াল রাখবে। এতে তাড়াতাড়ি আপনি লক্ষ্যে পৌঁছাবেন।  


এখন প্রশ্ন হল বাড়িতে জিমের কোন কোন সরঞ্জাম রাখা যায়। আপনি যদি মাসেল তৈরি করতে চান, তাহলে ডাম্বল ব্যবহার করা আবশ্যক। সেক্ষেত্রে, এই সরঞ্জাম বাড়িতেই রাখতে পারেন। পেশী শক্তি করতে ডাম্বেল সবার আগে প্রয়োজন। এটা মাসেল বিল্ডিং করতে সাহায্য করে থাকে। লোহা দিয়ে তৈরি এই ডাম্বল। যা লোহার রডের দু ধারে দুটি লোহার চাকা লাগানো থাকে। 


শরীর সুস্থ রাখতে পুশ আপ করা মাস্ট। ঘরের একটা দেওয়াল ফাঁক থাকলে সেখানে রেখে নিন পুশ আপ বার। এক কথায় বলতে পেলে পুশ আপ বার কিনতে তেমন খরচ হয় না। তবে এৎ সাহায্যে এক্সারসাইজ করলে সহজে মেদ কমবে, পাবেন টোন্ড বডি। 


বডি টোনিং করতে চাইলে কিনে ফেলুন জিম বল। এটা বাড়িতে রাখতে পারেন। হোম জিমের সরঞ্জানের মধ্যে এটি অন্যতম। জিম বলের সাহায্যে এক্সারসাইজ করা তেমন সমস্যার নয়। ফলে, নিজে নিজেই এই সরঞ্জামের সঙ্গে এক্সারসাইজ করতে পারেন। 


সারাদিনে হয়তো রাস্তায় হাঁটতে যাওয়া সময় হয় না। এবার বাড়িতেই হাঁটুন। কিনে নিন ট্রেডমিল। এটা ফোল্ড করে রাখা যায়। তাই ঘরের এক ধারে এটি রাখতে পারেন। ট্রেডমিলে হাঁটার স্পিড পরিবর্তন করতে পারেন। বিভিন্ন দামের ট্রেডমিল পাওয়া যায়। ফলে, বাজেট বুঝে কিনে নিলেই হল। 


জিম ইকুইপমেন্টের মধ্যে এক্সারসাইজ সাইকেল অন্যতম। সাইকেলিং করলে শরীরের সকল মাসেল ঠিক থাকে। এবার থেকে বাড়িতেই সাইকেল চালান। কিনে ফেলুন এক্সারসাইজ সাইকেল। এগুলো বিভিন্ন মাপের পাওয়া যায়। তাই ঘরে জায়গা কম থাকলে ছোট মাপেরও কিনতে পারেন। 


এবার চট করে ছকে ফেলুন জিম তৈরির পরিকল্পনা। এই কয়টি সরঞ্জাম দিয়ে সাজাতে পারেন হোম জিম। এতে অর্থেরও সাশ্রয় হবে। একবার ব্যয়ে উপকার পাবেন। তবে, কোন সরঞ্জাম আপনার জন্য প্রয়োজন, তা জেনে নিন সরঞ্জাম কিনবেন। যারা ওজন কমাতে চান তাদের একরকম সরঞ্জাম প্রয়োজন, যারা মাসেল তৈরি করতে চান, তাদের প্রয়োজন আলাদা।   


এই সবের সঙ্গে একটা ওজন মাপার যন্ত্র কিনতে ভুলবেন না। সঙ্গে কিনুন স্কিপিং এবং এক্সারসাইজ ম্যাট। যে ঘরে জিমের সরঞ্জাম রাখবেন, সেই ঘরের মাপ বুঝে জিনিস কিনুন। আপনার জিমের জন্য যতটুকু সরঞ্জাম দরকার, ততটুকুই কিনবেন। প্রথম খাতেই অধিক ব্যয়ের প্রয়োজন নেই। 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.