কী হবে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ভবিষ্যৎ? শিক্ষা দফতরের দুই বিভাগের বিজ্ঞপ্তি নিয়ে বিভ্রান্তি


ODD বাংলা ডেস্ক: উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে শুর বিস্তর জল্পনা! কারণ প্রতি বছরের মতো এবারও রমজানের জন্য ছুটি ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদ। ১৮ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত সেই ছুটি থাকবে। এদিকে রাজ্যের ৬১৪টি হাই মাদ্রাসার অনেকগুলিতেই উচ্চ মাধ্যমিক পাঠ্যক্রম অনুসরণ করা হয়। এই আবহে সেই মাদ্রাসাগুলিতে ‘হোম সেন্টারে’ উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা। আর বিজ্ঞপ্তি অনুসারে, পরীক্ষার বেশ কয়েকটি দিনে মাদ্রাসা ছুটি। উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তি অনুযায়ী অবশ্য সেই দিনগুলিতে পরীক্ষা। এই আবহে পরীক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে তৈরি হয়েছে বিভ্রান্তি

উল্লেখ্য, মাঝে আসানসোল লোকসভা কেন্দ্র এবং বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের জন্য বন্ধ ছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা। গত শনিবার থেকে ফের শুরু হয় পরীক্ষা। এই পরিস্থিতিতে উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি জানিয়েছে, অত্যাবশ্যক না হলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে ছুটি নিতে পারবেন না শিক্ষকরা। এদিকে ১৮ থেকে ৩০ এপ্রিল মাদ্রাসা পর্ষদ যে ছুটি ঘোষণা করেছে সেই সময়কালে ১৯, ২০, ২২, ২৩, ২৬ এবং ২৭ এপ্রিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা রয়েছে। এই পরিস্থিতিতে কী করবেন শিক্ষকরা ?

কোন বিভাগের বিজ্ঞপ্তি মানা হবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। শিক্ষকদের একাংশের মত, পরীক্ষার দিনগুলিতে শিক্ষকদের ছুটি বাতিলের একটি নোটিস জারি করে বিকল্প ছুটির ব্যবস্থা করা উচিত ছিল মাদ্রাসা পর্ষদের। তবে এখনও এই সংক্রান্ত জটিলতা ও বিভ্রান্তির সমাধান সূত্র পাওয়া যায়নি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.