উচ্চমাধ্যমিকের কেমিস্ট্রিতে বেশি নম্বর পেতে রইল লাস্ট মিনিট টিপস



ODD বাংলা ডেস্ক: রসায়নের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষার আগে মানসিক প্রস্তুতি যেমন প্রয়োজন, তেমনই দরকার কিছু বিশেষ পদ্ধতি মেনে সিলেবাস শেষ করা। কেমিস্ট্রি পরীক্ষার্থীরা সময় পাবে ২ দিন। এই দুটো দিনেই শেষ করতে হবে সিলেবাস।


নন নিউমেরিকাল অর্থাৎ যেসব চ্যাপ্টারে অঙ্ক নেই তেমন বিষয়গুলি ২৩ তারিখ সন্ধ্যেবেলা পড়ে নেওয়া। যেমন- Surface Chemistry, Co-Ordination Compounds, Biomolecules এবং p-Block, d,f-Block elements এর মতো টপিকগুলি। ৭০ নম্বরের মধ্যে ২৩ নম্বর আসে এই চ্যাপ্টারগুলি থেকে।


পরীক্ষা দিতে বসে আগেই MCQ প্রশ্ন না ধরে ২ নম্বর কিংবা ৩ নম্বরের প্রশ্ন দিয়ে লেখা শুরু করা। বড় প্রশ্ন আগে লিখলে মনস্তাত্বিকভাবে চ্যাপ্টার ও টপিকে আগে ঢুকে যাওয়া যায়। এরপর MCQ করলে তা সহজেই উত্তর করা যেতে পারে।


Organic Chemistry-এর ক্ষেত্রে যে গুরুত্বপূর্ণ বিক্রিয়াগুলি রয়েছে তা অব্যশই পড়ে নেওয়া। প্রয়োজনে লিখে একবার প্র্যাকটিস করে নেওয়া। খাতায় কলমে এটি না করলে মনে রাখা খুব শক্ত।


কেলাসের চ্যাপ্টারটি কিন্তু গুরুত্বপূর্ণ। কেলাসের ত্রুটি অবশ্যি পড়ে নেওয়া। দ্রবণের মধ্যে Molarity এবং Molality-এর পার্থক্য, Raoult's Law, Colligative properties, অভিস্রবণ, বাস্তব জীবনে এর প্রয়োগ


রাসায়ানিক গতিবিদ্যা খুব ভাল করে পড়তে হবে। এর থেকে ৫ নম্বরের প্রশ্ন আসে। 1st Order Reaction, Zero order reaction সমাকলিত রূপ, অর্ধায়ু বের করা,এই সংক্রান্ত লিখচিত্র- গুলি লিখে লিখে প্র্যাকটিস করলে পরীক্ষার দিন মনেও থাকবে, ভুল করার সম্ভাবনাও কমবে।


উত্তরের ক্ষেত্রে অবশ্যই পয়েন্ট দিয়ে লেখা। প্রয়োজনে বক্স করে, ছক উত্তর লিখলে ভাল। হাতের লেখা যথাসম্ভব ভাল করা, তাহলে পরীক্ষকদের মনে ভাল ছাপ পড়ে যায় উত্তরপত্র দেখার সময়।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.