''চিন হামলা করলে ভারতকে বাঁচাবে না রাশিয়া''

ODD বাংলা ডেস্ক: ইউক্রেনের ন্যাটো সামরিক জোটে যোগ দেওয়ার পদক্ষেপকে নিজেদের নিরাপত্তার জন্য হুমকি ঘোষণা করে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এই যুদ্ধের কারণে আমেরিকাসহ বিশ্বের কয়েকটি দেশের আর্থিক নিষেধাজ্ঞার মুখের পড়েছে রাশিয়া। রাশিয়ার পাশে দাঁড়িয়েছে পুরোনো বন্ধু ভারত। ভারতকে কম দামে তেলসহ নানা পণ্য কেনার আহ্বান জানিয়েছে রাশিয়া। এমন পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের উপনিরাপত্তা–বিষয়ক উপদেষ্টা দিলীপ সিং বলেছেন, রাশিয়ার বিরোধিতা না করে ভুল করছে ভারত। বিপদে পড়লে ভারতকে বাঁচাতে আসবে না রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ গত বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতে আসেন। পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে গতকাল শুক্রবার দুপুরে দ্বিপক্ষীয় বৈঠকের পর তিনি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, ‘ভারত আমাদের অবস্থান জানে। আমাদের লুকানোর কিছুই নেই। ইউক্রেন প্রশ্নে ভারত যে সিদ্ধান্ত নিয়েছে, তা বাস্তবতার ওপর নির্ভরশীল। সেই সিদ্ধান্ত তারা কোনো কিছুতে প্রভাবিত হয়ে নেয়নি। একতরফাভাবেও নেওয়া হয়নি। এটা প্রশংসার যোগ্য।’ তিনি আরও বলেন, রাশিয়া বহুমেরুকৃত পৃথিবীর পক্ষে।

ইউক্রেন সংকট শুরুর পর এই প্রথম রাশিয়ার কোনো গুরুত্বপূর্ণ নেতার প্রথম ভারত সফর এটি। চিন হয়ে তিনি ভারতে এসেছেন। জয়শঙ্করের সঙ্গে বৈঠকের পর লাভরভ দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে ভারতের অবস্থান নিয়ে আগেই অসন্তোষ প্রকাশ করেছিল আমেরিকা। যুদ্ধের মধ্যেই ভারত সফরে এসেছেন সের্গেই লাভরভ। এ পরিস্থিতিতেই আমেরিকা কড়া বার্তাও দিয়েছে। রাশিয়া থেকে ভারত যেন জ্বালানি বা অন্যান্য সামগ্রী আমদানি না করে, তা নিয়েও সতর্কবার্তা দেওয়া হয়েছে। তিনি বেইজিং ও মস্কোর মধ্যে ‘সীমাহীন’ অংশীদারি সম্পর্কের উল্লেখ করে বলেন, ‘রাশিয়ার বিরোধিতা না করে ভুল করছে ভারত। যদি চিন আবার প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে, তবে রাশিয়া যে ভারতকে সাহায্য করবে, এ আশা যেন না করা হয়। বিপদে পড়লে ভারতকে বাঁচাতে আসবে না রাশিয়া।’ 

সম্প্রতি চিনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জানিয়েছিলেন, রাশিয়া ও চিনের সম্পর্ক ‘শর্তহীন’। সেই কথার রেশ টেনেই দিলীপ বলেছেন, ‘চিন যদি ভারত আক্রমণ করে, তাহলে রাশিয়া বাঁচাতে আসবে না।’ বিশ্বে গণতন্ত্র বজায় রাখার উদ্দেশ্যে রাশিয়ার হামলাকে থামানো দরকার, সে কারণেই বিভিন্ন নিষেধাজ্ঞা চাপানো হয়েছে ভ্লাদিমির পুতিনের দেশের ওপর—এমনটাই জানিয়েছেন দিলীপ। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.