সময় থাকতে যোনির যত্ন নিন, এইভাবে...


ODD বাংলা ডেস্ক: মহিলারা চুল, ত্বক ভাল রাখতে রূপচর্চা করেন ও স্লিম থাকেন ব্যায়ামও করে থাকেন। তবে অনেক মহিলাই পিরিয়ডের সময় ও এমনি সময়গুলোতে যোনির তেমন যত্ন নেন না।কিন্তু জানেন কি,এই যোনির সংক্রমণের জেরে অসুস্থ হয়ে পড়তে পারেন আপনারা।জেনে নিন কীভাবে যোনির যত্ন নেবেন-

  

পরিষ্কার রাখুন

প্রতিদিন স্নান করার সময় ভাল করে যোনি ধুয়ে নিন। পরিষ্কার জলে ব্যবহার করবেন। তবে বজার চলতি কোনও প্রোডাক্ট ব্যবহার করার দরকার নেই
 

সুতির অন্তর্বাস পরুন

গরমে যোনি খুব ঘামে। ঘাম জমে ব্যাকটেরিয়ার জন্ম হয় এবং যোনিতে সংক্রমণ হওয়ার ভয় থাকে। এই সমস্যা এড়াতে সুতির অন্তর্বাস ব্যবহার করুন।


বডি স্প্রে

যোনির স্বাভাবিক একটা গন্ধ আছে। এই গন্ধ ঢাকতে ডিও বা বডি স্প্রে কখনওই ব্যবহার করবেন না। এর ফলে ইনফেকশন হয়ে যেতে পারে।

খাবার

আপেল, অ্যামন্ড, অ্যাভোকাডো, দই ইত্যাদি খেলে যোনিতে সংক্রমণ কম হয়। পাশাপাশি, সারাদিনে প্রচুর পরিমাণ জল পান করতে হবে। ভাজাভুজি, বাইরের মশলাদার খাবার, জাঙ্ক ফুড এড়িয়ে চলুন।

ডিসচার্জ

যোনি থেকে সাদা জলের মতো বা হালকা হলুদ রঙের ডিসচার্জ হওয়া স্বাভাবিক। যোনির ভিতর জমে থাকা জীবাণু এই উপায়ে শরীর বাইরে বের করে দেয়। কিন্তু, যদি অন্য রঙের ডিসচার্জ হয়, যদি তা ঘন আঠার মতো চটচটে হয়, সঙ্গে তীব্র দুর্গন্ধ থাকে কিংবা যন্ত্রণা হয়, তা হলে অবশ্যই ডাক্তার দেখান।

শারীরিক সম্পর্ক

শরীরিক সম্পর্কের সময় কন্ডোম ব্যবহার করা ভালো।কন্ডোম বিভিন্ন যৌনরোগও প্রতিরোধ করে। এছাড়া শরীরিক সম্পর্কের পরবর্তী সময়ে যোনি পরিষ্কার রাখুন।

প্যাড বদলান

পিরিয়ডের সময় দিনে অন্তত তিন থেকে চারবার প্যাড বদলান। পিরিয়ডের সময় ব্যাকটেরিয়া সংক্রমণের ভয় বেশি থাকে। সারাদিন একটা প্যাড পরে থাকলে ভিজে জায়গায় ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.