হাতের এই আঙুল ৫ মিনিট চেপে ধরুন, হৃদরোগ থেকে মানসিক সমস্যা- গায়েব এক নিমেষে

ODD বাংলা ডেস্ক:আঙুল চেপে ধরলেই গায়েব হয়ে যাবে একের পর এক তাবড় তাবড় সব রোগবালাই। প্রাচীন এই পদ্ধতির নাম অ্যাকুপ্রেসার। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও কিন্তু এই অ্যাকুপ্রেসার যন্ত্র ব্যবহার করেন। তাই বলছি, অসুখ হলে ওষুধপত্রের সাহায্য তো নেবেন অবশ্যই কিন্তু তার আগে জেনে নিন কীভাবে কাজ করে এই অ্যাকুপ্রেসার। 

১) কড়ে আঙুল চেপে ধরলে- কনিষ্ঠাঙ্গুল বা কড়ে আঙুলের সঙ্গে ঘাড় ও মাথার যোগ রয়েছে। এই আঙুলে মিনিট খানেক ম্যাসাজ আপনাকে ঘাড় ও মাথা যন্ত্রণা থেকে মুক্তি পাবেন সহজেই। 

২) অনামিকা বা চতুর্থ আঙুল- এই আঙুলের সঙ্গে যোগ রয়েছে মানসিক স্বাস্থ্যের। যাঁরা অবসাদে ভোগেন বা মনখারাপের কারণে কষ্ট পান তারা যদি মিনিট খানেক অনামিকায় ম্যাসাজ করেন তাহলে খানিকটা হলেও মনের শান্তিভাব অনুভব করবেন।

৩) মধ্যমা বা তৃতীয় আঙুল- যখনই ক্লান্তি বা ঘুম ঘুম ভাব কিংবা বমিভাবের কারণে শরীরে অস্বস্তি অনুভব করবেন তখনই মাঝের আঙুলটি ধরে আস্তে আস্তে সামনের দিকে টানতে থাকুন। কয়েক মিনিট এমন করার পরই উপকার পাবেন।

৪) তর্জনী- চেপে ধরুন- তর্জনীর সঙ্গে যোগ রয়েছে অন্ত্র বা মলাশয়ের। যারা পেটের সমস্যা এবং কোষ্ঠকাঠিন্য থেকে মারাত্মক কষ্ট পাচ্ছেন তাঁরা তর্জনী মালিশ করুন কিছুক্ষণ। উপকার নিশ্চিত।

৫) বুড়ো আঙুল- বৃদ্ধাঙ্গুলির সঙ্গে যোগ রয়েছে ফুসফুস ও হৃদযন্ত্রের। বুড়ো আঙুলে ম্যাসাজ করলে এবং বুড়ো আঙুল ধরে আলতো করে টানলে হৃদস্পন্দন ও শ্বাসপ্রশ্বাসের বেগ কমে আসে। যাঁরা উদ্বেগ তথা অ্যাংজাইটিতে ভোগেন তাঁরা বুড়ো আঙুল ম্যাসাজ করুন। উপকার পাবেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.