কলকাতায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁইছুঁই! মিলবে কি কালবৈশাখীর দেখা


ODD বাংলা ডেস্ক: কলকাতায় দেখা নেই কালবৈশাখীর। এমনকি ঝড়বৃষ্টিরও পূর্বাভাস নেই শহরে। রবিবার ছিল কলকাতার উষ্ণতম দিন (Hottest Day In Kolkata)। সোমবারও কলকাতার তাপমাত্রা (Kolkata Weather Update) ৪০ ডিগ্রি ছুঁইছুঁই থাকবে। এই মুহূর্তে গরমে নাজেহাল সাধারণ মানুষ। কবে হবে বৃষ্টি? এই প্রশ্নের উত্তরে, কোনওভাবেই সুখবর শোনাতে পারছে না আলিপুর আবহাওয়া দফতর। 

হাওয়া অফিস জানাচ্ছে, চলতি সপ্তাহে কলকাতা সহ দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। আরও বাড়বে গরম,অস্বস্তি আরও বাড়তে পারে। চড়া রোদের পাশাপাশি আপেক্ষিক আর্দ্রতাও বাড়বে শহরে ও শহরতলী এলাকায়। পশ্চিমাংশের একাধিক জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি (Heatwave) তৈরি হবে। বইবে লু। এমন পরিস্থিতি শিশু এবং প্রৌঢ়দের সাবধানে থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। বেশি করে জল খাওয়া, হাইড্রেটেট থাকার কথা জানাচ্ছেন তারা।

কলকাতায় মরশুমের উষ্ণতম দিন

বাইরে বেরোলেই চাঁদিফাটা গরম। রবিবার যেন সমস্ত অস্বস্তি সহ্যের সীমা অতিক্রম করে গিয়েছিল। হাওয়া অফিস জানাচ্ছে, রবিবার ছিল কলকাতায় এই মরশুমের উষ্ণতম দিন। সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৮৬ শতাংশের আশপাশে। যদিও তা অনুভূত হয়েছে প্রায় ৯৬ শতাংশ। সোমবারও তাপমাত্রার খুব একটা হেরফের ঘটবে না বলেই আবহাওয়া দফতর সূত্রে খবর। চলতি সপ্তাহেও তাপমাত্রা ৪০ ডিগ্রির আশপাশেই থাকবে। বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। আগামী ২৯ এপ্রিল পর্যন্ত এই পরিস্থিতির কোনও পরিবর্তন হবে না বলেই জানিয়েছে আলিপুর। তারপর কিছুটা হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে।

ইতিমধ্যেই বেশ কিছু জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলেছে। আরও বাড়ছে তাপমাত্রার পারদ। গরমে হাঁসফাঁস অবস্থা জেলাবাসীর। এরইমধ্যে পশ্চিমাঞ্চলের জেলাগুলির জন্য দুঃসংবাদ শোনাল আলিপুর আবহাওয়া দফতর। জানা গিয়েছে, চলতি সপ্তাহে পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। ফলে চরমে দুর্ভোগে পড়তে চলেছেন এই জেলার বাসিন্দারা।তবে গত সপ্তাহের মতো আগামী কয়েকদিনও বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের কয়েকটি জেলায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.