দেশের মুকুটে নয়া পালক! বিশ্বে দুধ উৎপাদনে প্রথম ভারত


ODD বাংলা ডেস্ক: দুগ্ধ উৎপাদনের সঙ্গে জড়িত দেশের সাড়ে সাত কোটি চাষীকে সুখবর দিলেন মোদী। গুজরাটের বনসাকন্ঠ জেলার দিয়াদরে একটি ডেয়ারি ফার্মের উদ্বোধনে এসে তিনি বলেন, বিশ্বের মধ্যে ভারতেই সবথেকে বেশি দুধ উৎপাদিত হয়ে থাকে। উৎপাদিত দুধের বাজারমূল্য় সাড়ে আট লাখ কোটি টাকা। যা চাল এবং গম চাষের মোট বাজারমূল্যের চেয়েও বেশি। এই বিপুল পরিমাণ দুধ উৎপাদনের সুবিধা পেয়ে থাকেন-- দেশের অগণিত ছোট ব্যবসায়ী বা ছোট চাষী। যা বিশেষভাবে উল্লেখযোগ্য।

ভারতে দুধ এক অতি প্রয়োজনীয় সামগ্রী। দেশে এমন কোনও রাজ্য নেই, যা দুগ্ধজাত সামগ্রী ব্যবহার করে থাকে না। তাই দুধ উৎপাদন সার্বিকভাবেই গোটা দেশের জন্যই জরুরি। দেশের দুধ উৎপাদনের সঙ্গে জড়িত দুগ্ধচাষীদের যে অংশটা রয়েছে, তার বড় ক্ষেত্রটিই ছোট ব্যবসায়ী বা ছোট চাষী। দেশে সার্বিক দুধ উৎপাদনের পরিমাণ যদি সঠিকভাবে বজায় রাখতে হয়, তবে এই চাষীদের ব্যবসায়িক স্বার্থ অক্ষুণ্ণ রাখা প্রয়োজন। শুধু তাই নয়, এই চাষিদের সার্বিক কল্যাণও প্রয়োজন।

ঘটনাচক্রে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ( Narendra Modi) কথাতেও সেই বিষয়টি উঠে এসেছে। তিনি জোর দিয়েছেন বিকেন্দ্রীভূত অর্থনীতির উপর। এখন এই বিকেন্দ্রীভূত অর্থনীতি বলতে কী বোঝায়? সাধারণত, যে অর্থনীতির কারণে দেশের একেবারে প্রান্তিক, পিছিয়ে পড়া কৃষকেরা বড়ভাবে লাভবান হয়ে থাকেন-- সেটিকে বিকেন্দ্রীভূত অর্থনীতি হিসেবে আমরা দেখতে পারি। অর্থাৎ যে অর্থনৈতিক কারণে দেশের বড় অংশের ছোট চাষিরা উপকৃত হয়ে থাকেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.