বিশ্বের এই সুন্দর দ্বীপটির মধ্যে লুকিয়ে রয়েছে অনেক গোপন রহস্য

 


ODD বাংলা ডেস্ক: চীন গত তিন দশকে অবিচ্ছিন্ন অগ্রগতি করেছে। শহরগুলিতে উঁচু ভবনগুলির দীর্ঘ সারি দেখা যায়। তবে চীনে একটি জায়গা রয়েছে যেখানে প্রকৃতি এমন ক্যারিশমা দেখিয়েছে। এই দ্বীপের দৃশ্যটি এমন যে দূরবর্তী দৃশ্যে একটি সারিতে দাঁড়িয়ে থাকা বিল্ডিংগুলি দেখা যায়। চীনের ঝিজিয়াং প্রদেশের পূর্ব উপকূলে হাজার হাজার ছোট-বড় দ্বীপ রয়েছে।


এদের বেশিরভাগই খুব ছোট। তাদের মধ্যে কেউ বাস করে না। তবে পূর্ব চীন সাগরের এই অংশে অবস্থিত একটি দ্বীপ হুয়াও নিয়ে প্রচুর আলোচনা রয়েছে। চিনের লোকেরা একে শিলিন বলে, পাথরের বন। হ্যাঁ, মানুষ এই জায়গাটি দেখতে দূর-দূরান্ত থেকে আসে।


প্রায় ১৩ বর্গকিলোমিটারের এই ছোট দ্বীপটি প্রকৃতির ক্যারিশমার এক অপূর্ব উদাহরণ। সমুদ্রের উপত্যকাগুলি থেকে বিচ্ছিন্ন দ্বীপে প্রকৃতির সঙ্গীর নমুনা রয়েছে। আপনি যদি এই দ্বীপটি দূর থেকে দেখেন তবে আপনি অনুভব করবেন যে বাদামী এবং কালো রঙের বিল্ডিংগুলি জলের তলদেশ থেকে সারি থেকে বেরিয়ে আসছে।


এই দৃশ্যটি দেখে মনে হচ্ছে আপনি অন্য জগতে এসেছেন। আগ্নেয়গিরি মনে হয় এখানে পাইপ অর্গান নামে একটি যন্ত্র তৈরি করেছে। অনেকে এটিকে জায়ান্টস কোজওয়ে বলে থাকেন। এটি উত্তর আয়ারল্যান্ডে অবস্থিত। সমুদ্রের মধ্য থেকে একই ধরণের ছোট ছোট পাথর বের হয়েছে যেখানে মনে হয় সূক্ষ্মভাবে খোদাই করা হয়েছে।


চীন সরকার এই দ্বীপের নিকটতম বন্দর নিংবো যাওয়ার রাস্তা তৈরি করেছে। এর পরে আপনি জিনিউ বন্দর থেকে নৌকায় বসে এখানে পৌঁছে যেতে পারেন। হুয়াও দ্বীপের জনসংখ্যা এক হাজারের কাছাকাছি। বেশিরভাগ মানুষ মাছ বা অন্যান্য সমুদ্রের প্রাণী ধরে জীবিকা নির্বাহ করে। দশ বছর আগে, চীন সরকার এই দ্বীপটিকে ভূতাত্ত্বিক উদ্যান হিসাবে প্রচার শুরু করেছিল। হুয়াও দ্বীপে এখন তিনটি হোটেল তৈরি করা হয়েছে।


বাইরে থেকে যারা আসেন তাদের জন্য স্থানীয় লোকেরা তাদের বাড়ির খালি ঘরগুলি ভাড়া নেন। পর্যটকদের ক্রমবর্ধমান সংখ্যা দেখে চীন সরকারও গত বছর এই দ্বীপে একটি রাস্তা তৈরি করেছে। তবে দ্বীপের বেশিরভাগ অংশই মানুষের হস্তক্ষেপে অচ্ছুত। কথিত আছে দ্বীপটি আগ্নেয়গিরির লাভা দ্বারা গঠিত। এটি বাতাস এবং জল দ্বারা খোদাই করা হয় এবং এর প্রফুল্লতা সুরক্ষিত হয়। কয়েক মিলিয়ন বছর ধরে প্রকৃতি তার সৃষ্টির উন্নতি করছে। এর সৌন্দর্য বাড়ছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.