মরণফাঁদ! ৯৯% মানুষই করছে এই কাজ, জানাল WHO

ODD বাংলা ডেস্ক: বিশ্বের প্রায় ৯৯ শতাংশ মানুষ অত্যন্ত দূষিত বায়ুতে শ্বাস নেয় বলে এক প্রতিবেদনে জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। 

সোমবার জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থা এক প্রতিবেদন প্রকাশ করে। তারা বিশ্বের ১১৭টি দেশের প্রায় ৬ হাজারের বেশি শহরের বায়ুর গুণমান পর্যবেক্ষণ করেছে। এরপর তাদের পেশ করা রিপোর্টে বলা হয়, শহরে  দূষণের সমস্যাটা প্রকট। তবে গ্রামীণ এলাকার পরিস্থিতিও ধারণার চেয়ে খারাপ। 

সংস্থার পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্যবিষয়ক পরিচালক মারিয়া নেইরা সাংবাদিকদের বলেছেন, বিশ্বের জনসংখ্যার প্রায় ১০০ ভাগই এখন এমন বায়ুতে শ্বাস নিচ্ছেন; যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশকৃত বায়ুমানের চেয়েও খারাপ। তাঁর মতে, ‘এটি একটি প্রধান জনস্বাস্থ্য বিষয়ক সমস্যা।করোনা মহামারী থেকে বাঁচার পরও বায়ু দূষণের কারণে বছরে এখনও ৭০ লাখ মৃত্যু ঘটছে।’তিনি আরও বলেন, উন্নত দেশের তুলনায় দরিদ্র দেশের বায়ু বেশি দুষিত। তবে বিশেষ করে বিশ্বের সব দেশে ও সমাজের সব অংশে জনসংখ্যার প্রভাব রয়েছে।

ডব্লিউএইচও বলেছে,‘বায়ু দূষণের কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতি দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং অনেক বায়ু দূষণকারী এমনকি নিম্ন স্তরের দূষণের কারণেও উল্লেখযোগ্য ক্ষতি হচ্ছে।’ বায়ু দূষণ প্রতিরোধে শীঘ্রই পদক্ষেপ নিতে হবে, জানিয়েছে WHO।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.