ওমিক্রনের চেয়ে ১০ গুণ দ্রুত ছড়ায় নয়া ভ্যারিয়েন্ট XE! সতর্কতা WHO-এর


ODD বাংলা ডেস্ক: এখনও রূপ দেখাতে মরিয়া ঘাতক করোনা। জানা গিয়েছে, মারণ ভাইরাসের নয়া স্ট্রেন মারাত্মক হারে ছড়িয়ে পড়ার ক্ষমতা রাখে। এমন আশঙ্কা প্রকাশ করেই দুনিয়াকে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

WHO জানিয়েছে, নয়া ভ্যারিয়েন্টির নাম XE। আর এই স্ট্রেন ওমিক্রনের (Omicron) সাব ভ্য়ারিয়েন্ট BA.2-এর চেয়ে অন্তত দশ গুণ বেশি সংক্রামক! এতদিন পর্যন্ত BA.2 স্ট্রেনটিকেই সবচেয়ে সংক্রামক হিসেবে চিহ্নিত করা হয়েছিল,যা সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে মার্কিন মুলুকে। তবে এবার নাকি তাকেও ছাপিয়ে যাবে XE ভ্যারিয়েন্টটি। WHO-র মতে, কার্যত সবচেয়ে সংক্রামক স্ট্রেন হতে চলেছে XE।

এই XE ভ্যারিয়েন্ট আসলে কী?
ওমিক্রনের দুটি ভ্যারিয়েন্ট BA.1 এবং BA.2 মিউটেড হয়েই জন্ম নিচ্ছে XE। গত ১৯ জানুয়ারি প্রথমবার ব্রিটেনে এই ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গিয়েছিল। তারপর থেকে এই স্ট্রেনে ৬০০ জনের আক্রান্তের খবর এসেছে। এই ভাইরাস নাকি BA.2-এর তুলনায় দশ শতাংশ বেশি হারে গোষ্ঠী সংক্রমণ ছড়াতে পারে। এই স্ট্রেনটিকে নিয়ে রীতিমতো গবেষণা চলছে। যতক্ষণ না এর বিষয়ে আরও বিস্তারিত জানা যাচ্ছে, ততক্ষণ পর্যন্ত এটিকে ওমিক্রনের ভ্যারিয়েন্ট হিসেবেই গণ্য করা হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.