ইমরান খানই থাকছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

ODD বাংলা ডেস্ক: বিরাট স্বস্তিতে ইমরান খান। তাঁর বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব খারিজ করলেন পাকিস্তানের National Assembly-র ডেপুটি স্পিকার কাসিম খান সুরি। তিনি বলেন, "পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব সেই দেশের সংবিধানের ৫ নম্বর ধারার পরিপন্থী।"

৫ নম্বর ধারায় যা বলা হয়েছে?

  • রাষ্ট্রের প্রতি আনুগত্য দেশবাসীর (পাকিস্তানবাসীর) প্রাথমিক কর্তব্য।
  • পাকিস্তানে সমস্ত নাগরিক বা যাঁরা থাকছেন তাঁদের অবশ্যই পাক সংবিধান এবং আইন মেনে চলতে হবে।

এদিন ইমরান খানের বিরুদ্ধে আস্থাভোটের আগে ন্যাশানাল অ্যাসেম্বলির স্পিকার আসাদ কায়সারকে অপসারণের প্রস্তাব এনেছিল বিরোধীরা। সেই প্রস্তাবে সই ছিল ১১০ জনের।

দেশের অর্থনীতির বেহাল দশার জন্য ইমরান খান বিক্ষোভের মুখে পড়েন। তাঁর দল PTI-এর জোটসঙ্গী MQMO বিরোধীদের সঙ্গে হাত মেলানোয় অস্বস্তি বেড়েছিল। আস্থা ভোটে সংখ্যার নিরিখে পিছিয়ে ছিলেন ইমরান, বলছিল সাধারণ পরিসংখ্যা। ফলে আজই প্রধানমন্ত্রী পদ হারাতে হতে পারে ইমরানকে,  বলে মনে করা হচ্ছিল।

কিন্তু, শেষ মুহূর্তে বদলে গেল সবটা। এদিন ন্যাশানাল অ্যাসেম্বলি ভেঙে নতুন করে নির্বাচনে যাওয়ার প্রস্তাব দেন ইমরান খান। তাঁর বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব খারিজ করে ডেপুটি স্পিকার বলেন, অনাস্থা প্রস্তাব আনা সংবিধান বহিঃভূত। অর্থাৎ অ্যাসেম্বলি ভেঙে আপাতত নির্বাচন করানোর পথ বেছে নিয়েছেন ইমরান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.