কলকাতাবাসীর জন্য সুখবর! এবার পাইপলাইনের মাধ্যমেই আপনার হেঁশেলে পৌঁছবে রান্নার গ্যাস

ODD বাংলা ডেস্ক: মে মাস থেকে কলকাতায় পাইপলাইনের মাধ্যমে জ্বালানি গ্যাস সরবরাহ হতে পারে। আর এই কলকাতাই ভারতের একমাত্র মেট্রো শহর যেখানে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের পরিকাঠামো এখনও গড়ে ওঠেনি।

Bengal Gas Company-র CEO সত্যব্রত বৈরাগি জানিয়েছেন, মে মাসের শেষের দিকে শহরের কিছু পরিবার পাইপলাইনের মাধ্যমে গ্যাস পাবেন। কারণ, রাষ্ট্রায়ত্ত সংস্থা Gail এবং Greater Calcutta দক্ষিণ কলকাতার Urbana, নিউটাউনের Uniworld City এবং Rosedale-র মতো বড় বড় কমপ্লেক্সগুলিতে রান্নার গ্যাসের জন্য পাইপলাইন বসানোর কাজ শুরু করেছে। Urbana, Uniworld City এবং Rosedale কমপ্লেক্সে যথাক্রমে 1,200টি, 2,900টি এবং 750টি পরিবার রয়েছে৷ তিনি জানিয়েছেন “আমরা এক মাসের মধ্যে এই পরিবারগুলিতে পাইপলাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহ শুরু করতে পারব বলে আশা করছি। প্রাথমিকভাবে কয়েকটি পরিবারে, তারপর গোটা কমপ্লেক্সে সরবরাহ চালু করাই আমাদের লক্ষ্য।”

তিনি আরও বলেন, যে কোম্পানিটি কলকাতার পরিবেশবান্ধব জ্বালানি বা কমপ্রেসড ন্যাচারাল গ্যাস (সিএনজি) স্টেশনগুলির জন্য দুর্গাপুর থেকে ট্যাঙ্কারে করে প্রাকৃতিক গ্যাস আনছে, যা এখন পিএনজি-তেও ব্যবহার করা হবে৷

এর আগে, Gail-এর director of business development, M V Iyer বলেছিলেন যে, 2023 সালের জুনের মধ্যে পাইপলাইনের মাধ্যমে গ্যাস আসার প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে৷ তাঁর কথায়, "যদি খুব নেতিবাচক সময়সীমাও ধরা যায়, তা হলেও পরবর্তী সেপ্টেম্বরের মধ্যে কলকাতা পর্যন্ত পাইপলাইন প্রস্তুত হয়ে যাবে বলে ধরা যায়।"

তাঁর মতে, দুর্গাপুর পর্যন্ত পাইপলাইনের কাজ শেষ হয়েছে এবং বাকি পাইপলাইনের একটি অংশ কলকাতা পর্যন্তও শেষ হয়েছে। এখনও পর্যন্ত দুর্গাপুর-কলকাতা পাইপলাইনের 60km-70km সম্পন্ন হয়েছে। প্রসঙ্গত, রাজ্যের পাইপলাইন প্রকল্পটি কিছু জেলায় জমি অধিগ্রহণের কারণে বাধার সম্মুখীন হয়েছে। Iyer যোগ করেছেন যে এখন রাজ্য তাদের গ্যাস পরিকাঠামোর জন্য জমি অধিগ্রহণে সহায়তা করছে। তাঁর কথায়, "এ বিষয়ে আমরা রাজ্যের সাথে যোগাযোগ রেখে চলছি।"

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.