প্রথম ব্যক্তি হিসাবে লতা দীননাথ মঙ্গেশকর পুরস্কার পেলেন নরেন্দ্র মোদী


ODD বাংলা ডেস্ক: প্রথম ব্যক্তি হিসেবে ‘লতা দীননাথ মঙ্গেশকর পুরস্কার’ গ্রহণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পুরস্কার প্রদান অনুষ্ঠান থেকে ভারতের প্রধানমন্ত্রী জানান যে তিনি এই সম্মান উৎসর্গ করছেন সে দেশের জনগণকে। নিঃস্বার্থ সেবার জন্য তাঁকে এই সম্মানে ভূষিত করা হয়। চলতি বছরেই সরস্বতী পুজোর ঠিক পরেরদিনই প্রয়াত হন কিংবদন্তি গায়িকা লতা মঙ্গেশকর। প্রয়াত শিল্পীর স্মরণে ও সম্মানে পুরস্কারটি চালু শুরু করা হল।

রোববার, মুম্বাইতে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে কিংবদন্তি সংগীতশিল্পী তথা লতা মঙ্গেশকরের বোন আশা ভোসলেসহ তাঁর পরিবারের সদস্যদের হাত থেকে এই সম্মান গ্রহণ করেন নরেন্দ্র মোদী। 

পুরস্কার গ্রহণ করে নিজের প্রতিক্রিয়ায় মোদী বলেন, সংগীত মাতৃত্ব আর ভালোবাসার অনুভূতি দেয়। সংগীত নিয়ে যেতে পারে দেশাত্মবোধ আর কর্তব্যের দিকে। আমরা সবাই ভাগ্যবান যে আমরা সংগীতের ক্ষমতা দেখেছি, আর তা দেখেছি লতা দিদির রূপে। সাংস্কৃতিক দিক দিয়ে আমি মনে করি, সংগীত হল সাধনা।

তিনি আরও বলেন, ‘লতা দিদি আমার কাছে বড় দিদির মতো। আমি সব সময় তাঁর কাছ থেকে ভালোবাসা পেয়েছি। বহু যুগ পর প্রথমবার আসন্ন রাখি উৎসবে লতা দিদি থাকবেন না। আমার প্রতি লতা দিদির গভীর ভালোবাসা ছিল। তাঁর নামে যে পুরস্কার, সেই পুরস্কার গ্রহণ না করা আমার পক্ষে কখনোই সম্ভব ছিল না। এই পুরস্কার দেশবাসীর প্রতি উৎসর্গ করছি।’

মাস্টার দীননাথ মঙ্গেশকর স্মৃতি প্রতিষ্ঠান চ্যারিটেবল ট্রাস্ট একটি বিবৃতিতে জানিয়েছে, এই পুরস্কার প্রতিবছর একজন ব্যক্তিকেই দেওয়া হবে। দেশ, সমাজ ও জনতার কল্যাণে যাঁরা দৃষ্টান্তমূলক কাজ করেছেন, তাঁদের উদাহরণ হিসেবে সামনে আনতে এই পুরস্কার প্রদান করা হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.