বিরিয়ানি তো খান, জানেন কেন লাল কাপড়েই মোড়া থাকে বিরিয়ানির হাঁড়ি?

 


ODD বাংলা ডেস্ক: মাটন, চিকেন, ডিম, আলু বিরিয়ানির পাত্রটি প্রায় সব দোকানেই একটা লাল কাপড়ে মোড়া থাকে।


কিন্তু কেন? কেন শুধু লাল কাপড়েই মোড়া থাকে? অন্য কোনও রঙের কাপড়ে নয় কেন? জানতে গেলে আমাদের একটু ইতিহাসটা ঘাটতে হবে।

ওয়াজেদ আলি শাহর হাত ধরে কলকাতায় প্রথম বিরিয়ানির প্রবেশ। তার পরই একেবারে ভিনদেশি এই পদটাকে মন-প্রাণ দিয়ে ভালবেসে ফেলল আপামর বাঙালি! লম্বা-লম্বা চালের ভাত, তুলতুলে নরম মাংস আর নধর একখানা আলু… উফফ একেই কয় স্বর্গসুখ! বিরিয়ানি তা সে যেমনই হোক, মাটন, চিকেন, ডিম, আলু বা ভেজ…বিরিয়ানির পাত্রটি প্রায় সব দোকানেই একটা লাল কাপড়ে মোড়া থাকে।

ইতিহাস ঘাঁটলে জানা যায়, সম্রাট হুমায়ুনকে খাদ্য পরিবেশনের বিশেষ ‘দরবারি রীতি’ ছিল। সেই রীতি অনুযায়ী, রুপোলি পাত্রের খাবারগুলি লাল কাপড় আর অন্য ধাতব বা চিনামাটির পাত্রের খাবার সাদা কাপড়ে ঢেকে নিয়ে আসা হত। পরবর্তী মুঘল সম্রাটদের ক্ষেত্রেও এই রীতি অনুসরণ করা হত। খাদ্য পরিবেশনের এই রীতি ও রঙের ব্যবহার লখনউয়ের নবাবরাও অনুসরণ করতেন। সেই থেকেই বিরিয়ানির পাত্র লাল কাপড়ে ঢাকার রীতি চলে আসছে।


তবে নানা মুনির নানা মত! অনেকেই মনে করেন, ইতিহাস বা ঐতিহ্যের রীতি মেনে নয়, ব্যবসার খাতিরে ক্রেতার দৃষ্টি আকর্ষণ করতেই বিরিয়ানির পাত্র লাল কাপড়ে মুড়ে রাখা হয়। লাল রং দূর থেকেই ক্রেতার দৃষ্টি আকর্ষণ করতে পারে। তবে যাই হোক বিরিয়ানির সঙ্গে বাঙালির যে একেবারে নাড়ির টান‌!‌ যেন 'যায় যদি যাক প্রাণ বিরিয়ানি ভগবান'। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.