যৌতুক 'অসুন্দর' মেয়ের বিয়ে হতে সাহায্য করে, লেখা হল এই রাজ্যের পাঠ্যবইয়ে


ODD বাংলা ডেস্ক: 
নার্সিং কলেজের একটি পাঠ্যবই নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। বিতর্কের কারণ বইয়ে যৌতুক প্রথার সুবিধা কী, তার বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে শিক্ষার্থীদের জন্য। তাতে বলা হয়েছে, যৌতুক  ‘অসুন্দরী’ মেয়েদের বিয়ে হতে সাহায্য করে।

জানা গিয়েছে,বইটির নাম টেক্সট বুক অব সোশিওলজি ফর নার্সেস। নার্স কলেজের শিক্ষার্থীদের জন্য বইটি লিখেছেন টি কে ইন্দ্রাণী। বইটির একটি অংশে ‘যৌতুকের সুবিধা’ নিয়ে একটি অধ্যায়ও রয়েছে। বইটির একটি অংশে এমনও লেখা রয়েছে, ‘নতুন একটি পরিবার তৈরিতে যৌতুক সাহায্য করে। যৌতুক হিসেবে মেয়েরা আসবাব, ইলেকট্রনিক সামগ্রী, যানবাহন সঙ্গে করে নিয়ে যান।’ যৌতুকের আরেকটি সুবিধা হিসেবে বইয়ে বলা হয়েছে, ‘মেয়েরা এতে তাদের বাবা-মায়ের সম্পত্তির ভাগ পান।’ যৌতুক যাতে কম দিতে হয়, এ জন্য এখনকার মা-বাবারা তাঁদের মেয়েদের পড়াশোনা করাচ্ছেন বলেও যৌতুকের সুবিধা অংশে বলা হয়েছে সেই বইয়ের। সবচেয়ে বিতর্কিত যে বিষয়টি বলা হয়েছে, তা হল, ‘যৌতুক একজন “অসুন্দরী” মেয়েকে জীবনসঙ্গী পাওয়ার ব্যাপারে সাহায্য করে।’

যৌতুক নিয়ে পাঠ্যবইয়ে দেওয়া এমন আপত্তিকর বর্ণনার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। নেটিজেনরা এর তীব্র প্রতিবাদ জানিয়েছেন। ওই পাঠ্যবইয়ের সব কপি বাজার থেকে সরিয়ে নেওয়ার দাবি তুলেছেন রাজনীতিক ও নাগরিকেরা।

পাঠ্যবইয়ের ছবিটি ভাইরাল হওয়ার পর মহারাষ্ট্র রাজ্যের ক্ষমতাসীন দল শিবসেনার নেত্রী ও ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার এমপি প্রিয়াঙ্কা চতুর্বেদী এর তীব্র নিন্দা জানান। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের কাছে এই বই সরিয়ে নেওয়ার দাবি তোলেন তিনি। শিক্ষার্থীদের পাঠ্যক্রমে এ ধরনের একটি বই থাকাকে লজ্জার বিষয় বলেও দাবি করেন তিনি।



shameful-patriarchy-nursing-textbook-says-ugly-girls-can-be-married-off-with-dowry-draws-widespread-flak

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.