জগন্নাথদেবের সঙ্গে এবার পূজিত হবেন রামকৃষ্ণদেবও

ODD বাংলা ডেস্ক: মাহেশ জগন্নাথ মন্দির (mahesh jagannath temple) ও রথযাত্রার সঙ্গে বহু মনিষীর স্মৃতি জড়িয়ে রয়েছে। তাদের মধ্যে অন্যতম শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব (sri ramkrishna)। সেই ইতিহাস মাথায় রেখেই মন্দির প্রাঙ্গনেই স্থাপিত হল রামকৃষ্ণদেবের শ্বেতপাথরের মূর্তি। রামকৃষ্ণদেবের সঙ্গেই স্থাপিত হল মা সারদা (ma sarada) ও স্বামী বিবেকানন্দর-র (swami vivekananda) মূর্তিও। মূর্তি প্রতিষ্ঠা উপলক্ষে মন্দির প্রাঙ্গনে হাজির হয়েছিলেন অগণিত ভক্ত। প্রায় হাজার দুয়েক ভক্তকে করা হয় ভোগ বিতরণ।

মাহেশের জগন্নাথ মন্দিরের সেবায়েতরা জানাচ্ছেন, ১৮৮২ সালে প্রথমবার রামকৃষ্ণদেব পা রেখেছিলেন সেখানে। মোট বার তিনেক মাহেশে গিয়েছিলেন তিনি। ১৮৮৩ সালে মা সারদাও মাহেশের জগন্নাথ মন্দিরে গিয়েছিলেন বলে জানান সেবায়েতরা। তাঁর সঙ্গে গিয়েছিলেন গিরিশ ঘোষও। সেই স্মৃতিতেই তাদের মূর্তি বসানোর পরিকল্পনা হয়।

মাহেশের জগন্নাথ মন্দির দেশের দ্বিতীয় প্রাচীনতম। মাহেশের রথযাত্রা চলছে সেই ১৩৯৬ সাল থেকেই। ১৮৮৫ সাল থেকে ব্যবহার করা হচ্ছে এখনকার রথটি। ১৫৫ বছর আগে শ্যামবাজারের বসু পরিবারের সদস্য হুগলির দেওয়ান কৃষ্ণচন্দ্র বসু কুড়ি হাজার টাকা ব্যয়ে ৫০ ফুট উঁচু ১২৫ টনের রথটি তৈরি করান। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.