দেশজুড়ে চলছে কারফিউ, বন্ধ সোশ্যাল মিডিয়া!


ODD বাংলা ডেস্ক: শ্রীলঙ্কায় প্রাথমিকভাবে টানা ৩৬ ঘণ্টা কার্ফু জারি। একইসঙ্গে, গোটা দেশে সোশ্যাল মিডিয়ার ব্যবহারও ব্লক করে দেওয়া হয়েছে। সূত্রের খবর, দেশজুড়ে তৈরি হওয়া খাদ্যসংকট এবং জ্বালানির অপ্রতুলতার বিরোধিতায় যে প্রতিবাদ চলছে, তার জেরেই এই পদক্ষেপ করেছে সরকার।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই টুইটার, ইনস্টাগ্রাম এবং ফেসবুক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেগুলি ব্লক করে দেওয়া হয়েছে। এমনকী, শ্রীলঙ্কায় হোয়াটসঅ্য়াপও কাজ করছে না। হোয়াটসঅ্যাপ করতে গেলেই একটি মেসেজ ভেসে উঠছে। তাতে বলা হচ্ছে "টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের নির্দেশি অনুসারে" (as directed by the Telecommunications Regulatory Commission)!

ইতিমধ্য়েই শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষ এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন। তাতে রাস্তা, পার্ক, সৈকতে আমজনতার যাতায়াতের উপর নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। বলা হয়েছে, এই ৩৬ ঘণ্টার মধ্যে নাগরিকরা গণপরিবহণও ব্যবহার করতে পারবেন না। তবে, বিশেষ ক্ষেত্রে লিখিত অনুমতি নিয়ে বাড়ির বাইরে বেরোনো যাবে। শনিবার সন্ধ্যা থেকে দেশে কার্ফু জারি করা হয়েছে।

প্রসঙ্গত, শ্রীলঙ্কায় বেশ কিছু সময় ধরেই আর্থিক মন্দা চলছে। গত কয়েক দিনে এই সংকট চরমে উঠেছে। ইতিমধ্যেই প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে সরব হয়েছেন নাগরিকরা। প্রেসিডেন্টের বাড়ির সামনে প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়েছে। সেই বিক্ষোভ চলাকালীন বেশ কিছু গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। অনেক বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়। এমন ঘটনা যাতে ফের না ঘটে. তা নিশ্চিত করতে কঠোর পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তার জন্যই একাধিক বিষয়ে কড়া বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

পরিস্থিতি সামাল দিতে রাস্তায় নেমেছে সেনাবাহিনী। প্রশাসনের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, প্রয়োজন হলে যে কাউকেই তারা গ্রেফতার করতে পারবে। এর জন্য কোনও ওয়ারেন্ট লাগবে না! এককথায় প্রতিবাদ ও বিক্ষোভ সামলাতে সোজাসুজি দমন-পীড়নের রাস্তায় হাঁটছে শ্রীলঙ্কার সরকার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.