সাদা নয়, আকাশে উড়বে ডোরাকাটা-রঙিন বিমান!

 


ODD বাংলা ডেস্ক: আমরা সাধারণত যেসব বিমান দেখি, তার অধিকাংশই প্রায় একই নকশার- বাইরের দিকটা সাদা, তাতে কোম্পানির লোগো বসানো। কিন্তু চির পরিচিত নকশার এই একঘেয়েমি থেকে গ্রাহককে মুক্তি দিতেই অভিনব কৌশল অবলম্বন করেছে জার্মানির একটি এয়ারলাইন। আকাশের দিকে তাকিয়ে দেখবেন ক্যান্ডির মতো লাল-সবুজ-নীল ডোরাকাটা দাগের বিমান ভেসে বেড়াচ্ছে! এক মুহূর্তে দেখে খেলনা বিমান মনে করাও অস্বাভাবিক নয়! কিন্তু এগুলো আদতে যাত্রীবাহী বিমানই!  


বিমানের গায়ে ভিন্নধর্মী নকশার চেষ্টা যে আগেপরে কেউ করেনি তা নয়। এই যেমন, অল নিপ্পন এয়ারওয়েজ এর 'ফ্লায়িং হনু' এ৩৮০এস' বিমানটির নকশা দেখে দেখে মনে হবে নীলরঙা এক কচ্ছপ। আবার কান্তাস এর বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনারের মধ্যে আছে চোখ জুড়ানো আদিবাসী শিল্পকর্ম।


কিন্তু জার্মান এয়ারলাইন 'কনডর' চেয়েছে খুব সাদামাটা কিন্তু চোখে আটকে থাকার মতো পেইন্টিং। খুব শীঘ্রই কনডর তাদের বিমানগুলোর সাদা পটভূমিতে হ্লুদ-নীল-সবুজ ডোরা আকবে। এয়ারলাইন কর্তৃপক্ষ বলছে, প্যারাসল, স্নানের তোয়ালে এবং সমুদ্রসৈকতের চেয়ার থেকে এই নকশার অনুপ্রেরণা পেয়েছে তারা!


কনডরের মালিকানা ছিল ব্রিটিশ প্রতিষ্ঠান থমাস কুকের হাতে যা ২০১৯ সালে অকেজো হয়ে পড়ে। কিন্তু এবার নতুন রূপে নিজেদের সাজিয়ে আবার ট্র্যাকে ফিরতে চাইছে তারা। বিমানের নতুন নকশার দায়িত্ব দেওয়া হয়েছে বার্লিনের একটি ক্রিয়েটিভ এজেন্সি 'ভিশন অ্যালফাবেট'কে। তাদের উদ্দেশ্য, রঙিন বিমানের মাধ্যমে মানুষের মধ্যে ছুটির আনন্দ-ফুর্তি ও উত্তেজনা জাগিয়ে তোলা। 


বিমানের রং এর ক্ষেত্রে ৫টি রং হাতে রেখেছে কনডর। কর্তৃপক্ষের ভাষ্যে- নীল ডোরা দাগ সমুদ্রকে, হলুদ সূর্যের আলোকে, লাল প্যাশনকে, সবুজ দ্বীপকে এবং বেইজ-গোল্ডেন ডোরা  বালুকাময় সৈকতকে তুলে ধরবে। এর ফলে বিমানগুলো থেকেই ভ্রমণকারীদের মন আনন্দে ভরে যাবে।


এয়ারলাইন আরও জানায়, ডোরাকাটা দাগের মধ্য দিয়ে কনডরের অতিথি, কর্মী এবং কনডরের মাধ্যমে বিশ্ব ভ্রমণের বিচিত্র সুযোগের বিষয়টিও তুলে ধরা হবে।


কনডর এর সিইও রালফ টেকেনট্রুপ এক বিবৃতিতে জানান, রঙিন এই ডোরাকাটা দাগই এখন থেকে কনডরের নতুন ট্রেডমার্ক। প্রতিষ্ঠানটি শুধু যে বিমানের বাইরের সাজসজ্জা পরিবর্তন করেছে তা নয়; সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের লোগোতেও যুক্ত করেছে এই ডোরাকাটা চিহ্ন। এছাড়া, বোর্ডিং পাস এবং বিমানে যাত্রীদের জন্য সরবরাহ করা কম্বলও একই ডোরাকাটা রঙ এ রঙিন হবে বলে ধারণা করা হচ্ছে। কনডর জানিয়েছে, বিমানের ক্রু সদস্যদের ইউনিফর্মেও আসবে বর্ণিল ছটা।


ইতোমধ্যেই কনডরের প্রথম রঙিন বিমান, এ৩২১ আকাশে উড়েছে। গতকাল দুপুরে জার্মানির ফ্রাংকফুর্ট থেকে স্পেনের ক্যানারি আইল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করেছে হলুদ-সাদা ডোরাকাটা এই বিমান।


এই মুহূর্তে কনডর এয়ারলাইনের আছে ৫০টি বিমান এবং ২০২৪  সালের মধ্যেই সবগুলো বিমানে নতুন রঙ করে ফেলার প্রতিশ্রুতি দিয়েছে প্রতিষ্ঠানটি। চলতি গ্রীষ্মেই আকাশে উড়বে তাদের অন্তত ৬টি রঙিন বিমান। ক্যানারি আইল্যান্ড, গ্রিস ও মিশরসহ বিশ্বের নানা গন্তব্যে খুব শীঘ্রই দেখা যাবে কনডরের নতুন ক্যান্ডি ডিজাইনের ডোরাকাটা-রঙিন বিমান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.