স্বাস্থ্য নয় জেনে নিন কলা খাওয়ার ত্বকের উপকারিতা, যা জানলে অবাক হবেন



 ODD বাংলা ডেস্ক: প্রতিদিন কলা খাওয়া স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের অনেক সমস্যা দূর করতে সাহায্য করে। এতে ভিটামিন এ, বি, সি, ই, জিঙ্ক, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে। কলা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এতে অনেক ধরনের পুষ্টি উপাদান রয়েছে। এগুলো আপনার ত্বককে সুন্দর করতে কাজ করে । 


কলা একটি সুপারফুড হিসাবে পরিচিত । এটি আপনাকে সক্রিয় রাখতে সাহায্য করে। এটি শুধুমাত্র আপনার স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, এটি আপনার ত্বকের জন্যও খুবই উপকারী । বিশেষ করে, প্রতিদিন কলা খাওয়া স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের অনেক সমস্যা দূর করতে সাহায্য করে। এতে ভিটামিন এ, বি, সি, ই, জিঙ্ক, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে। কলা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এতে অনেক ধরনের পুষ্টি উপাদান রয়েছে। এগুলো আপনার ত্বককে সুন্দর করতে কাজ করে । কলাও এমন একটি ফল যা বাজারে সহজেই পাওয়া যায়।

কলা পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজ সমৃদ্ধ। ত্বককে কোমল ও স্বাস্থ্যকর করতে এগুলো খুবই গুরুত্বপূর্ণ উপাদান। ম্যাঙ্গানিজ ত্বকে কোলাজেনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। কোলাজেন হল এক ধরনের প্রোটিন। এটি ত্বককে নরম করতে সাহায্য করে। কলা ও মধুও আমরা মুখে লাগাতে পারি। কলাতে পটাশিয়াম থাকে। এটি ত্বকের কোষে অক্সিজেন এবং রক্ত ​​উভয়ের প্রবাহ বজায় রাখতে সাহায্য করে। এতে রক্ত ​​চলাচল বৃদ্ধি পায়। পটাশিয়াম ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। তাই খাদ্যতালিকায় কলা অন্তর্ভুক্ত করা উচিত। প্রতিদিন একটি করে কলা খেলে মুখ উজ্জ্বল হবে। কলা হজমশক্তির উন্নতি ঘটায়। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। কলা ত্বক নিরাময়ে কাজ করে। প্রতিদিন একটি করে কলা খেলে ত্বকের কোষগুলো সুস্থ থাকে।

 কলায় রয়েছে ভিটামিন সি। এটি ত্বকের জন্য উপকারী বলে মনে করা হয়। কলায় পটাশিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এবং ম্যাগনেসিয়ামের মতো বিভিন্ন উপাদান রয়েছে। কলায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য। এই পুষ্টিগুণ ত্বকের জন্য উপকারী। এগুলো ত্বককে সুস্থ রাখতে কাজ করে। সুন্দর ত্বকের জন্য ঘরে তৈরি কলার ফেসপ্যাক তৈরি করতে অর্ধেক কলা, দুধ এবং মধু নিন। তারপর তিনটি একসাথে মিশিয়ে নিন। ভালো করে পেস্ট বানিয়ে মুখে লাগান। এই বিশেষ ফেসপ্যাকটি ত্বকের নানা সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.