স্নানের সময় এই কয়টি ভুল করছেন না তো, হতে পারে ত্বকের মারাত্মক ক্ষতি

 


ODD বাংলা ডেস্ক: ত্বক রুক্ষ্ম হয়ে যাওয়া, চুল পড়ার মতো নানা রকম সমস্যা লেগে থাকেন। জানেন কী, এই সব সমস্যা দেখা দেয় আমাদের ভুলেই। স্নানের সময় আমরা কয়টি ভুল করে ফেলি। যা থেকে এমন সমস্যা দেখা দিতে পারেন। জেনে নিন স্নানের সময় কী কী জিনিস খেয়াল রাখবেন। 


সারা বছরই ত্বক ও চুলের নানা রকম সমস্যা লেগে থাকে। ত্বক রুক্ষ্ম হয়ে যাওয়া, চুল পড়ার মতো নানা রকম সমস্যা লেগে থাকেন। জানেন কী, এই সব সমস্যা দেখা দেয় আমাদের ভুলেই। স্নানের সময় আমরা কয়টি ভুল করে ফেলি। যা থেকে এমন সমস্যা দেখা দিতে পারেন। জেনে নিন স্নানের সময় কী কী জিনিস খেয়াল রাখবেন। 


শীতে আমরা অধিকাংশ গরম জলে স্নান করি। সেই সময় গরম গরম জল ত্বক স্পর্শ করলে বেশ আরাম উপভোগ হয়। কিন্তু, জানেন কী এতে ত্বকের মারাত্মক ক্ষতি হয়ে থাকে। গরম জল ত্বকের জন্য মোটেও ভালো নয়। এই জল ত্বকের সঙ্গে চুলেরও ক্ষতি করে। অন্যদিকে, গরমে ঘন্টার পর ঘন্টা স্নান করতে অভ্যস্ত অনেকে। এই সময় ঘন্টার পর ঘন্টা ধরে ত্বকে সাবান কিংবা মাথায় শ্যাম্পু লাগাই। এমন করাও উচিত নয়। রোজ স্নানের জন্য নির্দিষ্ট সময় বরাদ্দ করুন। এতে ত্বক ও চুলের ক্ষতি কম হবে। 


গরমে অনেকেই ঘন ঘন স্নান করে। গবেষণায় দেখা গিয়েছে, খুব ঘন ঘন স্নান করলে ত্বক শুষ্ক হয়ে যায়। সঙ্গে ত্বকে চুলকানি ভাব অনুভূত হয়। এতে ত্বকে সহজে জীবাণু সংক্রমণ হতে পারে। তাই ঘন ঘন স্নানের অভ্যসে ত্যাগ করুন। 


সারাটা দিন অনেকেরই কাটে ব্যস্তার মধ্যে। অনেকে খুব সকালে ওঠেন। সকালে স্নান সেরে নেন। এরপর সারা দিন কাটে। কিন্তু, গবেষণা বলছে শুধু সকালে নয়, রাতে ঘুমাতে যাওয়ার আগেও ভালো করে স্নান করে নিন। এতে ঘুম ভালো হবে। ঘুমাতে যাওয়ার এক বা দু ঘন্টা আগে ১০ মিনিট স্নান করে নিন। এতে ঘুম ভালো হবে। আমেরিকান অ্যাকাডেমি অফ অ্যালার্জি, অ্যাজমা এবং ইমিউনোলজি-র পক্ষ থেকে প্রকাশিত একটি গবেষণায় জানা গিয়েছে, ঘুমানোর আগে স্নান করলে চুল ও ত্বক ভালো থাকে। 


স্নানের সময় ভুল পণ্যের ব্যবহার করবেন না। সাবান, শ্যাম্পু, বডি ওয়াশ- যাই ব্যবহার করবেন, তা যেন সঠিক হয়। সঠিক প্রোডাক্ট ব্যবহার না করলে ত্বক রুক্ষ্ম হয়ে যায়। সঙ্গে চুলেরও ক্ষতি হয়। তাই স্নান সময় ব্যবহার্য প্রোডাক্ট যেন সঠিক হয়, তা যেন ত্বকের জন্য উপযুক্ত হয়। তা না হলে ত্বকের ক্ষতি হতে পারে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.