শূকরের থেকে ছড়াচ্ছে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স সুপারবাগ ক্লোস্ট্রিডিওয়েডস, উঠে এল তথ্য

 


ODD বাংলা ডেস্ক: অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স সুপারবাগ ক্লোস্ট্রিডিওয়েডস শূকর থেকে মানুষের দেহে ছড়াচ্ছে। ডেনমার্কের ইউনিভার্সিটি অফ কোপেনহেগেন এবং স্টেটন্স সিরাম ইনস্টিটিউটের একটি দল ডেনমার্কে ১৪টি শূকর খামারের ওপর পরীক্ষা করেন। সেখানেই উঠে এসেছে এমন তথ্য।


শূকর থেকে মানুষের মধ্যে এক বিপজ্জনক অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স সুপারবাগ ক্লোস্ট্রিডিওয়েডস ছড়াতে পারে। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এল এক গবেষণায়। শূকরের থেকে মানুষের দেহে রোগ ছড়ায়, এমন তথ্যর আগে বহুবার সামনে এসেছে। 


এদিকে, সদ্য শূকরের মাংস থেকে মিজোরামে আফ্রিকান সোয়াইন ফিভারের নতুন সংক্রমণের কথা সামনে এসেছিল। এর সরকারি বিজ্ঞপ্তি অনুসারে, শূকর ও শূকরের মাংসের পণ্য আমদান নিষিদ্ধ করেছিল মিজোরাম সরকার। সেখানে শেষ বার এই রোগে ৩৮৪ টি শূকরের মৃত্যুর খবর সামনে এসেছিল। সে যাই হোক, ফের খবরে এল এক রোগের কথা।  


জানা গিয়েছে, অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স সুপারবাগ ক্লোস্ট্রিডিওয়েডস শূকর থেকে মানুষের দেহে ছড়াচ্ছে। ডেনমার্কের ইউনিভার্সিটি অফ কোপেনহেগেন এবং স্টেটন্স সিরাম ইনস্টিটিউটের একটি দল ডেনমার্কে ১৪টি শূকর খামারের ওপর পরীক্ষা করেন। সেখানেই উঠে এসেছে এমন তথ্য। দলটি খামারে থাকা শূকরের চেয়ে সাধারণ শূকরের মধ্যে বেশি সুপারবাগ সি ডিফিসিলের নমুনা খুঁজে পেয়েছে। সেই গবেষণা থেকে জানা গিয়েছে, সি ডিফিসিল হল একটি ব্যাকটেরিয়া। যা মানুষের অন্ত্রে সংক্রমিত করে। এই ব্যাকটেরিয়া থেকে অন্ত্রে ক্ষতিকারক প্রদাশ সৃষ্টি হয়। এবং প্রাণঘাতী ডায়রিয়া দেখা দেয়। 


অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স সুপারবাগ ক্লোস্ট্রিডিওয়েডস প্রসঙ্গে ডাঃ সেমেহ বেজাউই বলেন, আমাদের একাধিক এবং শেয়ার্ড রেজিস্ট্যান্স জিনের সন্ধান ইঙ্গিত দেয় যে সি ডিফিসিল হল অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স জিনের একটি আধার যা প্রাণী ও মানষের মধ্যে বিনিময় করা যেতে পারে। 


জানা গিয়েছে, প্রায় ২ বছর ধরে চলেছে গবেষণা। ২০২০ থেকে ২০২১ সালের মধ্যে ডেনমার্ক জুড়ে খামার থেকে দুটি ব্যাচের ৫১৪টি শূকরের মলের নমুনা সংগ্রহ করা হয়েছিল। ব্যাচ এ-তে ২০২০ সালে ১৪টি খামার থেকে ৩৩০টি নমুনা সংগ্রহ করা হয. ২০২১ সালে ব্যাচ বি-তে ১৮৪টি নমুনা সংগ্রহ করা হয়। তারপর শুরু হয়ে পরীক্ষা নিরিক্ষা।  


৫১৪টি শূকরের নমুনার মধ্যে ৫৪টিতে সি ডিফিসিলর প্রমাণ মিলেছে। অনুমান করা হয়, শূকরের বয়সের তারতম্যের জন্য সি ডিফিসিলের পার্থক্য মিলেছে। এর পরই প্রকাশিত হয়েছে তথ্য। যেখানে  জানা গিয়েছে, শূকর থেকে মানুষের মধ্যে এক বিপজ্জনক অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স সুপারবাগ ক্লোস্ট্রিডিওয়েডস ছড়াতে পারে। আর এই গবেষণা থেকে আশঙ্কা করা হচ্ছে যে, অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স সুপারবাগ ক্লোস্ট্রিডিওয়েডস খুবই দ্রুত গতিতে ছড়াতে পারে।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.