প্রায় ১০০টিরও বেশি দেশে পালিত হচ্ছে বিশ্ব বই দিবস, জেনে নিন দিনটির মাহাত্ম্য

 


ODD বাংলা ডেস্ক:  বিশ্ব জুড়ে পালিত হচ্ছে ওয়ার্ল্ড বুক ডে। ২৩ এপ্রিল দিনটিকে বিশ্ব বই দিবস হিসেবে নির্দিষ্ট করা হয়। এই দিন ১০০ টিরও বেশি দেশে পালিত হয় বই দিবস। সাহিত্যের প্রতি সম্মান জানাতেই পালিত হয় দিনটি। 


বইয়ের মতো বিশ্বস্ত বন্ধু কেউ নেই। একথা অনেকেই বলে থাকেন। আজ সেই বন্ধু জন্মদিন। সে কারণেই বিশ্ব জুড়ে পালিত হচ্ছে ওয়ার্ল্ড বুক ডে। ২৩ এপ্রিল দিনটিকে বিশ্ব বই দিবস হিসেবে নির্দিষ্ট করা হয়। এই দিন ১০০ টিরও বেশি দেশে পালিত হয় বই দিবস। সাহিত্যের প্রতি সম্মান জানাতেই পালিত হয় দিনটি। 


বই আমাদের জ্ঞান বৃদ্ধি করে। বই আমাদের মানসিক পরিতৃপ্তি এনে দেয়। মানসিকতা ও মনের ভাবনা ভাগ করে নেওয়ার এক অন্যতম মাধ্যম হল বই। এক সার্ভে থেকে জানা গিয়েছিল, বিশ্বে প্রায় ১৩০ মিলিয়ন বই আছে। যদিও প্রতি মুহূর্তে বেড়ে চলেছে এই সংখ্যা। বইকে ঘিরে বহু মানুষের আবেগ জড়িত। আজ সেই আবেগকে সম্মান জানানোর পালা। এই সম্মান জ্ঞাপনের উদ্দেশ্যেই পালিত হচ্ছে বিশ্ব বই দিবস। ১৯৯৫ সাল থেকে পালিত হচ্ছে দিনটি। জানা যায়, বিশ্ব সাহিত্যের একটি প্রতীকী তারিখ হিসেবে দিনটি পালিত হয়। 


অন্য দিকে, ২৩ এপ্রিল বিখ্যাত লেখক তথা মরিস ড্রুন, হলডোর কে ল্যাক্সনেস, ভ্লাদিমির নাবোকভ, জোসেপ প্লা ও ম্যানুয়েল মেজিয়া ভ্যালেজোর মতো লেখকদের আজ জন্ম কিংবা মৃত্যুর তারিখ। তাই সাহিত্যের পাশাপাশি এই সকল খ্যাতনামা লেখকদের প্রতিও প্রতি শ্রদ্ধার্ঘ্য জ্ঞাপনও করা হয় এই বিশেষ দিনে। এই উদ্দেশ্যে আয়োজিত হয় বিশেষ সভা।  


জানা গিয়েছে, বিশ্ব ব্যপী লেখক ও বইকে শ্রদ্ধা ও সম্মান জানাতে এই দিনে ইউনেস্কোতে একটি সাধারণ সম্মেলন বসে। ১৯২৩ সালের ২৩ এপ্রিল থেকে আন্দ্রেস স্পেনে দিনটি পালন করা শুরু করে। তারপর ১৯৯৫ সালে দিনটি স্বীকৃতি পায়। সেই থেকে এই দিনটি পালিত হয়ে আসছে। প্রতিবছর এই দিনে একটি করে প্রতিপাদ্য গৃহীত হয়। এবছরের প্রতিবাদ্য বিষয় হল- Read.. So you never feel alone. (পড়ুন.. তাহলে আপনি কখনও একাকী অনুভব করবেন না)


ইউনেস্কোতে বিশেষ সভা আয়োজিত হয় এই দিনে। যেখানে উপস্থিত থাকেন জ্ঞানী ব্যক্তিরা। প্রত্যেকেই নিজের নিজের ভাবনা জনসমক্ষে তুলে ধরেন। বই, সাহিত্য ও বিশ্বব্যপী সাহিত্যিকদের সম্মান জানানো হয় এই দিনে। গত বছর অর্থাৎ ২০২১ সালে ইউনেস্কো বিশ্ব বই দিবস উদযাপন উপলক্ষে একটি বুক ফেস চ্যালেঞ্জের আয়োজন করেছিল। সেখানে গত বছর জর্জিয়ার রাজধানী বিলিসিকে বিশ্ব বইয়ের রাজধানী হিসেবে বেছে নেওয়া হয়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.