বই নিয়ে বসলেই চোখে নেমে আসে ঘুম? জানুন তন্দ্রা তাড়ানোর উপায়

 


ODD বাংলা ডেস্ক: ঠিক করে জল না খেলেও অনেকে ঘুমিয়ে পড়েন। ডিহাইড্রেশন আপনার মস্তিষ্ককে সঙ্কুচিত করতে পারে। পড়ার সময় পর্যাপ্ত পরিমাণে জল না খেলে মনোযোগ হারাতে পারেন। 


কাজের মধ্যে থাকলে ঘুম আসে না। কিন্তু, বই হাতে নিয়ে বসলেই যেন রাজ্যের ঘুম নেমে আসে চোখে। সেই ঘুম যেন কোনওভাবেই যায় না। চোখ পুরো বন্ধ হয়ে যায়। পড়ুয়াদের এই বিষয়টি বেশি দেখতে পাওয়া যায়। তবে শুধুমাত্র পড়ুয়াদের ক্ষেত্রেই নয়, অনেক সময় অবসরে বই হাতে নিয়ে বসেছেন, ভাবলেন হয়তো প্রিয় গল্পের বইা আজ পড়েই ফেলবেন। কিন্তু, তা আর হয় না। তখনই চোখে নেমে আসে ঘুম। তবে এই ঘুম তাড়ানোর বেশ কিছু উপায় রয়েছে। তাহলে কীভাবে জেগে থাকবেন দেখে নিন...


বেশি করে জল খান

ঠিক করে জল না খেলেও অনেকে ঘুমিয়ে পড়েন। ডিহাইড্রেশন আপনার মস্তিষ্ককে সঙ্কুচিত করতে পারে। পড়ার সময় পর্যাপ্ত পরিমাণে জল না খেলে মনোযোগ হারাতে পারেন। এটি মোকাবেলা করতে, আপনার পড়ার টেবিলে সবসময় ঠান্ডা জলের বোতল রাখুন। 


ভালো ঘুমের প্রয়োজন 

পড়াশোনার সময় ঘুম আসার প্রধান কারণ রাতে পর্যাপ্ত ঘুম না হওয়া। সুস্বাস্থ্যের জন্য প্রতি রাতে অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো দরকার। 


খেতে হবে স্বাস্থ্যকর খাবার

পড়াশোনার সময় নিজেকে ঘুমিয়ে পড়া থেকে বিরত রাখতে, পুষ্টি এবং ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হবে। পাশাপাশি সালাদ, মসুর ডাল এবং প্রচুর ফল ও শাকসব্জি সমৃদ্ধ একটি সুষম এবং স্বাস্থ্যকর খাদ্য তালিকা তৈরি করুন। 


হাঁটাচলা করুন

বই পড়তে গিয়ে ঘুম পেয়ে গেলে কিছুক্ষণের জন্য হাঁটাহাটি করতে পারেন। বাইরে থেকে ১০ মিনিটের জন্য ঘুরেও আসতে পারেন। এমনকী ঘরে হেঁটে হেঁটে বই পড়তে পারেন।


পড়ার সময় আরাম করা যাবে না

পড়ার সময় ঘুমিয়ে যাওয়ার একটা বড় কারণ খুব স্বাচ্ছন্দ্য বোধ করা। এক্ষেত্রে বিছানায় বসে পড়বেন না। টেবিলে বসে পড়ুন। জানলাতেও বসতে পারেন। 


ঘন ঘন মুখ ধোয়া

জেগে থাকার সর্বাধিক ব্যবহারিক একটি উপায় হল যখনই ঘুম পাচ্ছে তখনই মুখ ধুয়ে নেওয়া। যখনই চোখ ভারী লাগবে তখনই ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এছাড়া আপনি দাঁত ব্রাশও করতে পারেন।


নিজের সঙ্গে কথা বলুন

নিজের সঙ্গে কথা বলা পাগলামির মত শোনাতে পারে। তবে এটি সত্যিই কার্যকর। নিজেকে জাগিয়ে রাখার জন্য নিজের সঙ্গে কথা বলুন। 


কিছু গান শুনতে পারেন

আপনি পড়ার সময় কিছু গানও শুনতে পারেন যা আপনার মস্তিষ্কের তরঙ্গগুলিকে ভারসাম্য বজায় রাখতে সহায়তা করবে। পড়তে পড়তে ঘুম পেলে আপনি গান পরিবর্তনও করতে পারেন।


চুইংগাম খেতে পারেন

চুইংগাম আপনার দাঁতগুলির জন্য খুব খারাপ তবে আপনার পড়ার সময় সঙ্গে একটি প্যাকেট রাখতে পারেন। এবং ঘুম আসলে এটি খেতে পারেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.