চপস্টিক না জাদুকাঠি, নতুন এই চপস্টিপ দ্রুত স্বাদ বদল করতে ওস্তাদ

 


ODD বাংলা ডেস্ক: জাপানের মেইজি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হোমি মিয়াশিতা ও পানীয় নির্মাতা সংস্থা কিরিন হোল্ডিংস কোং এই চপস্টিক তৈরি করেছে।


ভাবতে পারেন - একটি চপস্টিপ আপনার খাবারের স্বাদ বদলে দিতে পারে? সত্যি বলছি কোনও গল্পকথা নয়- এমনই ম্যাজিকের মতই একটি চপস্টিক আবিষ্কার করেছেন জাপানের বিজ্ঞানীরা। যাদুর মত এই চপস্টিক খাবারে নোনতা স্বাদ বাড়়িয়ে দিতে পারে। যাদের খাবারে সোডিয়ামের পরিমাণ কমাতে হবে তাদের জন্য এই চপস্টিক অনবদ্য বলেও দাবি করেছেন বিশেষজ্ঞরা। 


জাপানের মেইজি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হোমি মিয়াশিতা ও পানীয় নির্মাতা সংস্থা কিরিন হোল্ডিংস কোং এই চপস্টিক তৈরি করেছে। চপস্টিকগুলি বৈদ্যুতিক উদ্দীপনা ও কবজিতে পরা একটি মিনি কম্পিউটার ব্যবহার করে খাবারে নোনতা স্বাদ বাড়িয়ে দিতে পারবে। মিয়াশিতা বলেছেন, যন্ত্রতি খাদ্য থেকে সোডিয়াম আয়নকে চপস্টিকের মাধ্যমে মুখের দিকে প্রেরণ করতে একটি দুর্বল বৈদ্যুতিক প্রবাহ ব্যবহার করে। সেখানে তারা লবণাক্ততার অনুভূতি তৈরি করে। যার কারণে খাবারে নোনতা স্বাদ ১.৫ গুণ বেড়ে যায়। 


মিয়াশিতা ও তাঁর সবযোগীরা ল্যাবে একাধিক পরীক্ষা করছেন যেগুলির মানুষের সংবেদনশীল অভিজ্ঞতার সঙ্গে যুক্ত। ও মানুষকে উদ্দীপিত করতে পারে। তিনি একটি চকচকে টিভির পর্দাও তৈরি করেছেন যা বিভিন্ন খাবারের স্বাদ অনুকরণ করতে পারে।


স্বাদ বাড়িয়ে দেওয়া এই চপস্টিক জাপানে বিশেষ গুরুত্বপূর্ণ। কারণ জাপানের ঐতিহ্যবাহী খাবারগুলি তুলনামূলকভাবে অনেকটাই নোনতা হয়। জাপানিরা প্রতিদিন গড়ে ১০ গ্রাম লবণ খায়। যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রস্তাবিত পরিমাণের তুলনায় প্রায় দ্বিগুণ। তাই নতুন এই চপস্টিক ব্যহার করলে খাবারে নুনের পরিমাণ কম দিলেও কোনও সমস্যা হবে না। 


আবার যাদের শরীরে সোডিয়াম বেশি তারাও এই চপস্টিক ব্যবহার করতে পারেন। কারণ খাবারের নুনের পরিমাণ কম থাকলেও স্বাদে তেমন তারতম্য হবে না। বিজ্ঞানী নিজেই জানিয়েছেন এজাতীয় রোগের মোকাবিলা করার জন্য খাবারে লবণের পরিমাণ কমাতে হয়।  তিনি আরও বলেছেন প্রচলিত উপায়ে খাবারে লবণের পরিমাণ কমাতে হয়ে নোনতা খাবার খাদ্য তালিকা থেকে বাদদিতে হবে। কিন্তু তাতে রাজি হওয়াটা খুব সহজ নয়। প্রিয় খাবারগুলি তালিকায় রাখার জন্য এই চপস্টিক গুরুত্বপূর্ণ বলেও জানিয়েছেন তিনি। 


চিনা বা জাপানিদের কাছে চপস্টিক গুরুত্বপূর্ণ। আমরা যেমন চামচ ব্যবহার করি ওরা তেমনই চপস্টিক ব্যবহার করেন। এই দিয়ে চাউমিন থেরকে ভাত সবকিছুই খান ওরাঁ। তাই চপস্টিক যদি নুনের মাত্রা বাড়িয়ে দিতে পারে তাহলে তা অনেকের মানুষের কাছেই স্বাদ বাড়িয়ে দিতে সাহায্য করবে। ভারতীয়রা ভাবতেই পারেন এমন যদি চামচ পাওয়া যায় তাহলে স্বাদ বাড়াতে সুবিধে হবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.