রান্নার তেল থেকে হতে পারে ক্যান্সার, জেনে নিন তেলের থাকা কোন উপাদান ক্ষতিকারণ

 


ODD বাংলা ডেস্ক: ক্রমে বেড়ে চলেছে ক্যান্সারের মতো মারণ রোগের প্রসার। ঠিক কী কারণে ক্যান্সার হয় তার সঠিক তথ্য প্রমাণ এখনও মেলেনি। তথ্য সদ্য প্রকাশিত হওয়া একটি তথ্য চমক দিয়েছে সকলকে। জানা গিয়েছে, রান্নার তেল থেকে ছড়াতে পারে ক্যান্সার। 


রোজ ভাতের পাতে একটি ভাজা আইটেম চাই। তা সে আলু ভাজা হোক কিংবা বেগুন ভাজা। আবার রান্নাটা ঠিক তেল দিয়ে ভালো করে না রাঁধলে সকলের মুখে রোজে না। আবার সকলেই বলে থাকেন, বাড়ির খাবার মানে তা স্বাস্থ্যকর। সে কারণে যতই তেল দিন বা যতই ভাজাভুজি খান, তাতে কোনও ক্ষতি নেই। এমন ধারণা যে একেবারে ভুল তা কি জানেন? রান্নার তেল মোটেও শরীরের জন্য স্বাস্থ্যকর নয়। এই রান্নার তেল থেকে হতে পারে ক্যান্সার। উঠে এল এমনই তথ্য। 


ক্রমে বেড়ে চলেছে ক্যান্সারের মতো মারণ রোগের প্রসার। ছোট থেকে বড় সকলের শরীরে বাসা বাঁধছে এই রোগ। কেড়ে নিচ্ছে লক্ষ লক্ষ মানুষের প্রাণ। তবে, ঠিক কী কারণে ক্যান্সার হয় তার সঠিক তথ্য প্রমাণ এখনও মেলেনি। তথ্য সদ্য প্রকাশিত হওয়া একটি তথ্য চমক দিয়েছে সকলকে। জানা গিয়েছে, রান্নার তেল থেকে ছড়াতে পারে ক্যান্সার। 


এদিকে জানা গিয়েছে, তেল শরীরের পিএইচ ব্যালেন্স নষ্ট করে দেয়। এর ফলে লিভার, হজমের সমস্যা, স্থূলতা, কোলেস্টেরল ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দেখা দেয়। তবে, তেলে থাকে পলিআনস্যাচুরেটেড ফ্যাট। তেল যখন গরম হয় তখন তা ভেঙে অ্যালডিহাইডে পরিণত হয়। আর এই উপাদানই ক্যান্সারের কারণ হতে পারে। 


 গবেষণায় দেখা গিয়েছে, ভুট্টা, সূর্যমুখী, পাম ও সয়াবিন তেলে গরম করলে অধিক পরিমাণ অ্যালডিহাইড নামক রাসায়নিক নির্গত হয়। এগুলো বিপজ্জনক উপাদান। যা শরীরে ক্যান্সার কোষ সৃষ্টি করে। 


এখন প্রশ্ন হলে, তাহলে তেল ছাড়া রাঁধবেন কী করে? রান্না করতে তেল তো দিতেই হবে। তবে, সুস্থ থাকতে চাইলে এমন তেল ব্যবহার করুন যা শরীরে কোনও ক্ষতি করবে না। জানা গিয়েছে, অলিভ অয়েল দিয়ে রান্না করলে সুস্থ থাকবেন। এই দুই তেলে অ্যালডিহাইডে পরিণত খুবই কম থাকে। ফলে এই তেলে রান্না করতে পারেন। এমনকী, মাখন খেলেও ক্যান্সার রোগের ঝুঁকি কম হয়। তাছাড়া, অ্যালডিহাইডে পরিণত খুবই কম থাকে এমন যে কোনও তেল ব্যবহার করতে পারেন। এতে শারীরিক জটিলতা থেকে মুক্তি পাবেন। সঙ্গে যতটা পারবেন কম ভাজাভুজি খান। তেল শরীরের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। অধিক তৈলাক্ত খাবার খেলে নানা রকম সমস্যা দেখা দিতে পারে।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.