ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে পারে একটি বিশেষ মৌল, খোঁজ দিল কেমব্রিজ বিশ্ববিদ্যালয়



 ODD বাংলা ডেস্ক: বয়স হলেই ভুলে যাওয়ার উপসর্গ দেখা যায় কমবেশি সকলের।


ডিমেনশিয়া রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে একটি নির্দিষ্ট সময়ের পরে। পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বর্তমানে সাড়ে পাঁচ কোটিরও বেশি। কিন্তু স্মৃতি ভ্রংশের সমস্যার কি আদৌ কোনও সমাধান আছে? কীভাবে নিয়ন্ত্রণে রাখা যায় এই সমস্যা? কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক যদিও আশা জাগিয়ে একটি সমাধানের হদিশ দিয়েছেন সম্প্রতি। 

এক দীর্ঘ গবেষণার পর কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন, লিথিয়াম নামক বিশেষ মৌলটি ডিমেনশিয়া রোগের জন্য অত্যন্ত উপকারী। লিথিয়াম মেশানো ওষুধ যাঁরাই খেয়েছেন তাঁদের ডিমেনশিয়া রোগের ঝুঁকি কমেছে অনেকটা। ২০০৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত দীর্ঘ ১৪ বছর ধরে এই গবেষণাটি করেছেন তাঁরা। 


প্রায় ৩০ হাজার মানুষ যাঁদের বয়স পঞ্চাশের বেশি, তাঁদের নিয়ে এই গবেষণাটি করা হয়েছে। এঁদের মধ্যে ৫৪৮ জন কোনও না কোনও সময়ে লিথিয়াম যুক্ত ওষুধ খেয়েছেন। তাঁদের মধ্যে ডিমেনশিয়ায় আক্রান্ত হয়েছেন মাত্র ৯.৭ শতাংশ মানুষ। অন্যদিকে বাকিরা যাঁরা লিথিয়াম যুক্ত ওষুধ খাননি, তাঁদের মধ্যে শতকরা ১১.২ ভাগ ডিমেনশিয়ায় আক্রান্ত। এই গবেষণার ফলাফল ইতিমধ্যেই এক আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত হয়েছে। এর আগে মানসিক অবসাদ এবং অন্যান্য অসুস্থতার জন্য লিথিয়াম ব্যবহার করা হয়েছে। এবার ডিমেনশিয়া রোগ নিরাময়ে আশার আলো দেখাল কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.