করোনা টিকার চতুর্থ ডোজের কার্যকারিতা নিয়ে বড় প্রমাণ মিলল



 ODD বাংলা ডেস্ক: বিশ্বের একাধিক দেশ করোনার চতুর্থ ঢেউয়ে নাজেহাল অবস্থা। চিনের একাধিক শহরে জারি করা হয়েছে কড়া কোভিড প্রটোকল। এর মাঝেই এক গবেষণায় দেখা গিয়েছে Pfizer/BioNTech ভ্যাকসিনের চতুর্থ ডোজ বয়স্কদের ক্ষেত্রে কোভিডের প্রভাব ঠেকাতে উল্লেখযোগ্য ভাবে কাজ করে। তবে এর স্থায়িত্ব বেশিদিন নয়। ইজরাইলের এক গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। এদিকে করোনার বিরুদ্ধে লড়াইয়ে বুস্টার ডোজের ওপরেই ভরসা রাখছে WHO। কিছুদিন আগেই প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে ওমিক্রনের বিরুদ্ধে সুরক্ষায় বুস্টার ডোজ বিশেষ ভাবে কার্যকর।


এদিকে সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে সংক্রমণের বিরুদ্ধে দ্বিতীয় বুস্টার ডোজের সুরক্ষা চার সপ্তাহ পরে হ্রাস পেয়েছে, ইসরায়েলিয় গবেষকরা নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে মঙ্গলবার প্রকাশিত তাদের গবেষণায় দেখিয়েছেন ভ্যাকসিনের চতুর্থ ডোজ সংক্রমণের বিরুদ্ধে কার্যকরী সুরক্ষা প্রদান করে। তবে সেটির স্থায়িত্ব মাত্র দুই সপ্তাহ। সেই সঙ্গে গবেষণায় আরও দেখা গিয়েছে টিকা নেওয়ার ছ’সপ্তাহের মধ্যে গুরুতর অসুস্থতার বিরুদ্ধে সুরক্ষা হ্রাস পায়নি। তবে গবেষকরা জানিয়েছেন এই টিকার দীর্ঘ মেয়াদি সুরক্ষা সম্পর্কে জানতে প্রয়োজন আরও গবেষণা। ১০ জানুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত এই গবেষণায় মোট ১ কোটি ৩ লক্ষের বেশি মানুষ অংশ নিয়েছিলেন।


গত মাসে ইসরায়েলের আরেকটি গবেষণায় দেখা গেছে যে যারা Pfizer Inc/BioNTech SE কোভিড ১৯ ভ্যাকসিনের দ্বিতীয় বুস্টার পেয়েছেন তাদের মৃত্যুর হার তাদের তুলনায় ৭৮% কম। ইসরায়েল জানুয়ারিতে থেকেই শুরু হয়েছে দ্বিতীয় বুস্টার দেওয়ার কাজ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.