খিচুড়ি বা বাতাসা নয়, ভারতের এই মন্দিরে ঠাকুরের ভোগ হল মদ!

ODD বাংলা ডেস্ক: মধ্যপ্রদেশের উজ্জৈনের কালভৈরব মন্দির স্থানীয়দের কাছে হুইস্কি দেবতার মন্দির নামেই বেশি পরিচিত। কারণ খিচুড়িভোগ বা বাতাসার বদলে দেবতাকে নিবেদন করা হয় হুইস্কি বা রাম। গল্প মনে হলেও,এটাই সত্যি।

রাজা ভদ্রসেন এই মন্দির নির্মাণ করেছিলেন বলে অনুমান। হাজার হাজার বছরের প্রাচীন স্কন্দ পুরাণের অবন্তীখণ্ডে এই কালভৈরবের অর্চনার কথা রয়েছে। পুরনো একটি মন্দিরের ওপর বর্তমান মন্দিরটি তৈরি।

তবে প্রাচীন এ মন্দিরের উৎপত্তি নিয়ে সংশয় রয়েছে। অনুমান, বর্তমান মন্দিরটি ৯ থেকে ১৩ শতকের মধ্যেই তৈরি হয়েছে। প্রাচীনকালে তন্ত্র সাধকরা এ মন্দিরে মদ, মাংস, মাছ, মুদ্রা ও মৈথুন দিয়ে অর্চনা করতেন কথিত রয়েছে।

বর্তমান মন্দিরের গঠনশৈলীতে মারাঠা স্থাপত্যের প্রভাব রয়েছে। মারাঠা জেনারেল মহাদোজি শিণ্ডে তার পাগড়ি উৎসর্গ করেন দেবতাকে। এ মন্দিরে দেবতাকে পুজোয় হুইস্কি, রাম বা ওয়াইন দেওয়া হয়ে থাকে।

এখানে আসা ভক্তদেরও প্রসাদ হিসেবে মদের বোতল দেওয়া হয়। পার্কিং লট থেকে মন্দিরের দিকে এগোতে থাকলে দেখা যাবে সারি সারি দোকান, যেখানে প্রকাশ্যে বিদেশি ব্র্যান্ডের হুইস্কি, রাম ও ওয়াইন বিক্রি হচ্ছে।

দর্শনার্থীরা পুজো দিতে যাওয়ার জন্য এখান থেকেই মদ কিনে নেন। পুজোর ডালায় পুরোহিতকে সম্পূর্ণ মদের বোতলটাই দেয়া হয় ভোগ হিসেবে দেয়ার জন্য। একটা থালায় বেশ খানিকটা ঢেলে নেন তিনি।তার পর সেই হুইস্কি, রাম বা ওয়াইন দেবতার মুখে ঠেকিয়ে পুজো করেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.