চোখ যেভাবে সুরক্ষিত রাখবেন

 


ODD বাংলা ডেস্ক: ব্যস্ত সময় আমাদের নিজের খেয়াল রাখার কোনো সুযোগ দিতে নারাজ। ত্বকের পরিচর্যায় সময় না পেলেও অন্তত চোখের পরিচর্যায় আমাদের মনোযোগী হওয়া উচিত। কেননা, দুটি চোখই এই সুন্দর পৃথিবী দেখার একমাত্র হাতিয়ার।


বর্তমান সময় তথ্য আর প্রযুক্তির ওপর পুরোপুরি নির্ভরশীল হওয়ায় সারাক্ষণই শিশুসহ বড়দের বিভিন্ন ইলেকট্রনিকস ডিভাইসের সঙ্গে সময় কাটাতে হয়, যা আমাদের চোখে মারাত্মক চাপ সৃষ্টি করে। দীর্ঘসময় ধরে এই চাপ আমাদের চোখে নেতিবাচক প্রভাব ফেলে দৃষ্টিশক্তিকে ক্ষীণ করে তোলে।


দৈনন্দিন জীবনে টিভি দেখা, সোশ্যাল মিডিয়ায় স্ক্রল করা, কম্পিউটার বা ল্যাপটপে দীর্ঘসময় ধরে কাজ করার অভ্যাসে আমাদের চোখ ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রতিনিয়ত। তবে এই ক্ষতি থেকে আমাদের চোখ সুরক্ষিত রাখতে পারি আমরা নিজেই। এর জন্য শুধু মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম।


শিশু বা পূর্ণবয়স্ক যে কারোরই চোখকে সুরক্ষিত রাখতে আমাদের প্রথমেই যে কাজটি করতে হবে তা হলো, আপনার স্ক্রিনটি কমপক্ষে আপনার চোখের দূরত্ব হতে হবে ২৫ ইঞ্চি। এটি চোখের ওপর চাপ কমায় এবং আলোর তীব্রতা হ্রাস করে।


চোখকে ইলেকট্রনিক ডিভাইস থেকে বাঁচাতে স্ক্রিনের অবস্থান এবং উজ্জ্বলতা সামঞ্জস্য করুন। যাতে আপনি খুব বেশি চাপ অনুভব না করেন। ডিভাইসে আই প্রটেকশন থাকলে তা অবশ্যই চালু করে দিন।


এলইডি বা টিউবলাইট ব্যবহার করার পরিবর্তে সবসময় প্রাকৃতিক আলোয় কাজ করার চেষ্টা করুন। বিশেষজ্ঞরা জানান, যখন সূর্যের আলো দরজা এবং জানালা দিয়ে আপনার ঘরে প্রবেশ করে, তখন এটি আপনার চোখকে আরাম দেয়। এটি আপনাকে সারা দিন সক্রিয় থাকতেও সাহায্য করে।


কাজ করার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে একটি হলো নিয়মিত বিরতি নেওয়া। গবেষকরা পরামর্শ দেন, প্রতি ঘণ্টায় কমপক্ষে ৫ মিনিটের জন্য স্ক্রিন থেকে আপনার দৃষ্টি সরিয়ে রাখা প্রয়োজন। এই বিরতি আপনার চোখের সুরক্ষার পাশাপাশি শারীরিক সুস্থতাও নিশ্চিত করে। সেই সঙ্গে বাড়ায় কাজের গতিকেও।


তাই চিকিৎসকরা মনে করছেন, কাজের মাঝেই নিয়মিত চোখের ব্যায়াম করা উচিত। কেননা, আপনার চোখ অন্যান্য পেশির মতোই। তাই একে শক্তিশালী এবং সুস্থ রাখতে নিয়মিত করতে হবে চোখের ব্যায়াম। এর জন্য আপনি যেটি করতে পারেন সেটি হলো, প্রতি ২০ মিনিট পর ২০ সেকেন্ডের জন্য আপনার স্ক্রিন থেকে দূরে তাকান। এ ক্ষেত্রে ২০ ফুট দূরে যেকোনো বস্তুতে ফোকাস করুন।


প্রতি চার সেকেন্ডে একবার চোখের পলক ফেলুন। গবেষণায় দেখা যায়, ডিজিটাল স্ক্রিনের সঙ্গে কাজ করার সময় আমরা হরহামেশাই এটি ভুলে যাই। অথচ আপনার চোখকে আর্দ্র রাখতে এর প্রয়োজন অনস্বীকার্য। চোখকে শুষ্কতা ও বিরক্ত হওয়া থেকে বিরত রাখতে যতটা সম্ভব ঘনঘন পলক ফেলার চেষ্টা করুন।


আপনার ল্যাপটপ বা কম্পিউটারে ফন্টের আকার যত ছোট হবে চোখের ওপর তত বেশি চাপ পড়বে। তাই দীর্ঘসময় স্ক্রিনে পড়ার সময় যতটা সম্ভব পর্দার ফন্ট আপনার সুবিধামতো বড় করে নিন।


চোখের সুরক্ষায় সঠিক আলো নিশ্চিত করাটা খুবই গুরুত্বপূর্ণ। এ ছাড়া কোনো স্থানে একদৃষ্টিতে চেয়ে থাকাও চোখের চাপের একটি প্রধান কারণ। তাই যতটা সম্ভব সবুজ বা নীল রঙের দিকে তাকিয়ে থাকার অভ্যাস করতে পারেন। সেই সঙ্গে পর্যাপ্ত জল পান করুন। চোখের যেকোনো সমস্যায় নিয়মিত একজন চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.