চোখের জলই সন্ধান দেবে সুস্বাস্থ্যের

 


ODD বাংলা ডেস্ক: শরীর সুস্থ রাখতে চান? তাহলে কাঁদুন। চোখের জলই সন্ধান দেবে সুস্বাস্থ্যের। কেননা বিশেষজ্ঞরা বলছেন যত কাঁদবেন স্বাস্থ্যের ততই উন্নতি হবে। বাচ্চাদের ক্ষেত্রেও একি কথা প্রযোজ্য, বাচ্চারা কাঁদলে নাকি হৃদপিণ্ড সুস্থ থাকে। বড়দের ক্ষেত্রে শারীরিক এবং মানসিক স্বাস্থ্য ভালো রাখতে কান্নার উপকারিতা রয়েছে। অবাক হচ্ছেন? চলুন জেনে নেই কিকরে কাঁদলেই আপনার শরীর সুস্থ থাকবে: 


কাঁদলে শরীর থেকে চোখের জলের সাথে সাথে নানা ধরনের দূষিত পদার্থ বের হয়ে যায়। দূষণের ফলে চোখে যেসব ধোঁয়া, ধুলাবালি জমে সেসব চোখের জলের সাথে বেরিয়ে যায়। সেই সাথে শরীরের টক্সিনও নির্গত হয়ে যায়। 

কাঁদলে মন হালকা হয়ে মেজাজের পরিবর্তন ঘটে। কান্নার পর মানুষ নতুন করে কাজ করার উদ্যম খুঁজে পান। যেটি শরীর ও মন উভয়ের জন্যেই ভীষণ উপকারী।  

কাঁদলে চোখের শুষ্কতাও কমে। যারা ড্রাই আইয়ের সমস্যায় ভোগেন, তাদের জন্য কান্না ভীষণ উপকারী। চোখের জল চোখের মিউকাস মেমব্রেন শুকিয়ে যাওয়া রোধ করে ফলে দৃষ্টিশক্তি ভালো হয়।   

কাঁদলে যে শুধু মন ফুরফুরে থাকে তাইই নয় ওজনও কমে। বিশেষজ্ঞদের মতে, কান্নার সময় শরীর থেকে ক্যালোরি নির্গত হয় যেটি আমাদের ওজন কমাতে সাহায্য করে। কাঁদলে শরীর থেকে কর্টিসোল নামের এক হরমোন নিঃসৃত হয় এই হরমোনের মাত্রা শরীরে বেড়ে গেলে দ্রুত মেদ  

অবসাদ দূর করতেও সাহায্য করে কান্না। কাঁদার সময় মস্তিষ্কে এনডরফিন নামক হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এই হরমোন অবসাদ দূর করতে সাহায্য করে। 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.