রইল প্রবীণদের জন্য এক্সারসাইজের হদিশ, এই পাঁচ উপায় চটজলদি কমবে বাড়তি মেদ

 


ODD বাংলা ডেস্ক: সব বয়সে যে কোনও এক্সারসাইজ করা সম্ভব নয়। এতে বাড়তে পারে বিপদ। আজ টিপস রইল প্রবীণদের জন্য। প্রবীণরা এই পাঁচ উপায় ওজন কমাতে পারেন। এতে শরীরে কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। এবার থেকে মেনে চলুন এই টোটকা। সহজে কমবে ওজন। জেনে নিন কী করবেন। 


অধিক ওজন সব বয়সের জন্যই চিন্তার। অধিক ওজনের জন্য বাড়ে শারীরিক জটিলতা। ওজন কমিয়ে সুস্থ থাকা প্রয়োজন সব বয়সেই। কিন্তু, সব বয়সে যে কোনও এক্সারসাইজ করা সম্ভব নয়। এতে বাড়তে পারে বিপদ। আজ টিপস রইল প্রবীণদের জন্য। প্রবীণরা এই পাঁচ উপায় ওজন কমাতে পারেন। এতে শরীরে কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। এবার থেকে মেনে চলুন এই টোটকা। সহজে কমবে ওজন। জেনে নিন কী করবেন। 


ওজন কমাতে চাইলে সবার আগে প্রয়োজন এক্সারসাইজ। স্পট জগিং, স্কিপিং, পুশ আপের মতো একের পর এক কঠিন এক্সারসাইজ করতে হয়। কিন্তু, সব বয়সে এমন কঠিন এক্সারসাইজ করাও সম্ভব নয়। আজ টিপস রইল প্রবীণ ব্যক্তিদের জন্য। তাদের জন্য রইল পাঁচটি ব্যায়ামের হদিশ। এই কয়টি এক্সারসাইজে ওজন দ্রুত কমবে।  


রোজ অন্তত ৩০ মিনিট করে হাঁটুন। হাত খোলা রেখে জোড়ে জোড়ে হাঁটুন। এতে শারীরিক পরিশ্রম হয়। আর সঙ্গে সহজে ওজন কমে। বৃদ্ধ বয়সে ওজন কমাতে চাইলে রোজ হাঁটুন। আপনার স্পিড ও শারীরিক অবস্থা বুঝে হাঁটবেন। তা না হলে, জটিলতা বৃদ্ধি পেতে পারে। 


যোগাসন করতে পারেন। প্রবীন ব্যক্তিদের ওজন কমাতে যোগাসন করা বেশ উপকারী। তবে, একা একা নয় একজন প্রশিক্ষকের পরামর্শ নিন। আপনার বয়সে কোন আসন করা প্রয়োজন তা জেনে তবেই ব্যায়াম করবেন। তা না হলে বাড়তে পারে জটিলতা।  


সাঁতার কাটতে পারেন। যে কোনও বয়সেই সাঁতার কাটা যায়। এতে সহজে ওজন কমে। সাঁতারের সময় পুরো শরীরের মুভমেন্ট হয়। এতে যেমন ওজন কমে, তেমনই রক্তচলাচল ঠিক থাকে। এর ফলে হার্ট সুস্থ থাকে, সঙ্গে সুস্থ থাকে পেশী। 


অ্যারোবিক্স এক্সারসাইজ প্রবীনদের জন্য বেশ উপকারী। নিয়মিত এই এক্সারসাইজ করতে পারেন। সব বয়সের জন্য আলাদা আলাদা ব্যায়াম আছে। তাই সঠিক ব্যক্তির থেকে পরামর্শ নিয়ে করতে পারেন অ্যারোবিক্স এক্সারসাইজ। এই এক্সারসাইজের গুণে সহজে ওজন কমবে। 


আরও কয়টি ব্যায়াম আছে, যা প্রবীণরা করতে পারে। এর মধ্যে রয়েছে স্কোয়াট, সিটেড লেগ এক্সটেনশন, স্টেপ আপের মতো এক্সারসাইজ। তবে, যাদের হাঁটু ব্যথার সমস্যা আছে, তারা এই এক্সারসাইজগুলো করবেন কী না, তা আগে থেকে জেনে নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.