চোখের মধ্যে মাছির জন্ম! অদ্ভুত রোগে আক্রান্ত হচ্ছে মানুষ, হতবাক বিজ্ঞানীরা

 


ODD বাংলা ডেস্ক:  মাছির ডিম ভর্তি চোখে। এমনই এক ভয়ঙ্কর রোগের সন্ধান পাওয়া গিয়েছে ফ্রান্সে। ফ্রান্সের ৫৩ বছরের এক পুরুষের চোখের মধ্যে মাছির ডিম খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। এর ফলে কার্যত দৃষ্টিশক্তি হারাতে বসেছেন ওই রোগি। বাধ্য হয়ে তাঁকে ভর্তি করা হয়েছে একটি হাসপাতালে। সেখানে তাঁর চিকিৎসা চলছে।


চিকিৎসকরা জানিয়েছেন, ৫৩ বছরের ওই ব্যক্তির হঠাৎ করে চোখ চুলকোতে শুরু করেছিল। তিনি প্রাথমিক ভাবে সেটিকে বিশেষ পাত্তা দিতে চাননি। কিন্তু ক্রমে তাঁর ডান চোখে এই সমস্যা আরও বাড়তে থাকে। তার পর চিকিৎসকরা ওই ব্যক্তির চোখের একটি স্ক্যান করেন। আর তার পরেই তাঁরা যা দেখতে পেয়েছিলেন, তাতে চোখ কপালে উঠেছিল। নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে পত্রিকায় এই নিয়ে একটি লেখাও প্রকাশিত হয়েছে।


ওই আক্রান্ত জানিয়েছেন, তিনি এক দিন বাগানে একটি ঘোড়া ও একটি ভেড়ার সামনে কাজ করছিলেন। তখনই প্রথম তিনি চোখের ভিতরে কিছু উপস্থিতি বোধ করেন। চিকিৎসকরা বিষয়টি নিয়ে নিশ্চিত হওয়ার পর চিকিৎসা শুরু করেন। একে বারে অস্ত্রোপচার করে সেই লার্ভা সরিয়ে দেওয়ার ব্যবস্থা করেন। এগুলিকে মাছির লার্ভা বলে চিহ্নিত করেন তাঁরা। চিকিৎসকরা জানিয়েছেন, চোখের মণিতে লার্ভা প্রবেশ করলে তা সহজে সরানো যায় না, জল দিয়ে ধুলে তা যায় না, আলাদা করে সেগুলিকে সরাতে হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.