ফ্রিজে কাঁচা মাছ রেখেও স্বাদ অটুট রাখবেন কীভাবে, জানুন

ODD বাংলা ডেস্ক:  যারা মাসের বাজার বা সপ্তাহের বাজার একবারে করে রাখেন তাদের অনেক সময়ই ডীপ ফ্রিজে কাঁচা মাছ রাখতে হয়। যার ফলাফল কিছুদিন ফ্রিজে মাছ রেখে দিলেই মাছের স্বাদ পুরোপুরি নষ্ট হয়ে যায়। খেতে শুকনো লাগে এবং আঁশটে গন্ধ বেশি লাগে। আবার ফ্রিজে বেশিদিন মাছ রাখলে সেটা খেতেও মন চায় না।

ফ্রিজে কাঁচা মাছ বেশীদিন রেখে দিলে মাছ খাওয়াই যায় না, ফেলে দিতে হয়। কিন্তু এই সমস্যার রয়েছে খুবই সহজ ছোট্ট একটি সমাধান।

আপনি চাইলেই মাছের তাঁজা ভাব ফিরিয়ে আনতে পারেন খুব সহজ একটি পদ্ধতিতে। জানতে চান কীভাবে? ফ্রিজে রাখা মাছের তাঁজা স্বাদ ফিরিয়ে আনতে আর আঁশটে গন্ধ দূর করতে জলের সাথে গরুর দুধের মিশ্রনের কা’র্যকারিতা খুবই প্রশংসনীয়!

যেভাবে প্রয়োগ করবেন- প্রথমে ফ্রিজ থেকে মাছ বের করে বরফ বা ঠাণ্ডা ছাড়িয়ে নিন। এরপর মাছের পিসগুলো একটি বড় বাটিতে দুধ মিশ্রিত জলে ভিজিয়ে রাখুন প্রায় ৩০-৪০ মিনিট। সময় পেরিয়ে গেলে দুধ মিশ্রিত জল থেকে মাছ তুলে তারপর স্বা’ভাবিক ভাবে ধুয়ে রান্না করুন।

দেখবেন মাছের তাজা স্বাদ ফিরে এসেছে এবং আঁশটে গন্ধও নেই একেবারেই। দারুণ, পদ্ধতি তাই না?

রেফ্রিজারেটর (কথ্যভাষায় ফ্রিজ বা হিমায়ক) কৃত্রিমভাবে খাদ্য-পানীয় ঠাণ্ডা করে সংরক্ষণ করার একটি জনপ্রিয় গৃহস্থালি যন্ত্র। এতে থাকে তাপনিরোধক কম্পার্টমেন্ট এবং একটি হিট পাম্প (যান্ত্রিক, বৈদ্যুতিক বা রাসায়নিক) যা ফ্রিজের ভেতর থেকে তাপ বাইরে বের করে দেয়, ফলে চারপাশের পরিবেশের তাপমাত্রার চেয়ে ফ্রিজের অভ্যন্তরে তাপমাত্রা অনেক কম থাকে। উন্নত বিশ্বে খাদ্য সংরক্ষণে অপরির্যভাবে রেফ্রিজারেশন করা হয়। নিম্ন তাপমাত্রায় ব্যাকটেরিয়ার কম প্রজনন করে ও কম ছড়ায়, সেকারণে খাদ্য সহজে পচে না। রেফ্রিজারেটরের ভেতর তাপমাত্রা গলনাঙ্কের সামান্য উপরে থাকে। পচনশীল খাদ্যে সংরক্ষণের জন্য সবচেয়ে অনুকূল তাপমাত্রা হলো ৩ থেকে ৫ °সে (৩৭ থেকে ৪১ °ফা) রেফ্রিজারেটরের অনুরূপ যন্ত্র ফ্রিজার কিন্তু গলনাঙ্কের চেয়ে কম তাপমাত্রা বজায় রাখে। এর আগে প্রায় দেড় শতাব্দী ধরে ঘরবাড়িতে খাদ্য সংরক্ষণে ব্যবহৃত হতো আইসবক্স। সেকারণে আমেরিকায় রেফ্রিজারেটরকে কখনো কখনো আইসবক্সও বলা হয়ে থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.