গ্রীষ্মের গরমে শরীর শীতল রাখবে যেসব খাবার



 ODD বাংলা ডেস্ক: গরমে শুধু আমাদের ত্বক নয়, আমাদের শরীরেরও বিশ্রাম প্রয়োজন। এই সময় শরীর রিফ্রেশিং এবং হাইড্রেটিং রাখার জন্য সবাই এমন কিছু খাবার খোঁজেন যা শরীরে শীতল অনুভূতি দেয়। ত্বক ও স্বাস্থ্যের সুস্থতায় গরমে তাই আপনার ডায়েটে যোগ করুন কিছু মৌসুমি খাবার। 

খাবারের তালিকায় এই মৌসুমি খাবারগুলো রাখলে তা আপনার শরীর হাইড্রেট রাখতে সহায়তা করবে। সেই সঙ্গে শরীরও শীতল রাখবে। চলুন তবে জেনে নেয়া যাক সেই দুর্দান্ত খাবারগুলো সম্পর্কে যা তীব্র গরমেও আপনাকে স্বস্তি দেবে- 


তরমুজ


তাপ বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীরে সতেজতা ও হাইড্রেটিং উপাদান ও খাবারের প্রয়োজন হয়। ডিহাইড্রেসনের কারণে শরীরে গুরুতর রোগ দেখা দিতে পারে। তাই এই সময় বেশি বেশি জল পানের প্রয়োজন। তাছাড়া এমন ফল খাওয়া ফ্রয়জন যা জলের ঘাটতি পূরণ করে। এক্ষেত্রে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন তরমুজ। এতে জলের পরিমাণ বেশি এবং ওজন কমাতেও সাহায্য করে। এই স্বাস্থ্যকর খাবার ফলটি আপনাকে উজ্জ্বল এবং কোমল ত্বক পেতেও সহায়তা করবে।



ভুট্টা


গ্রীষ্মের সন্ধ্যায় ভুট্টা খেতে নিশ্চয়ই মন্দ লাগে না। স্বাদের সঙ্গে সঙ্গে এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। আপনি চাইলে একটি স্বাস্থ্যকর উপায়ে আপনার খাদ্যতালিকায় ভুট্টা রাখতে পারেন। যেমন- সালাদ কিংবা স্যুপ ইত্যাদি তৈরিতে ভুট্টা রাখতে পারেন। এটি কেবল স্বাস্থ্যকর নয় বরং এটি একটি দুর্দান্ত স্ন্যাকসও। 


দই


আরেকটি দুর্দান্ত খাবারের বিকল্প যা আমরা আমাদের ডায়েটে যোগ করতে পারি তা হলো দই। এক বাটি ঠান্ডা দই অনায়াসেই আপনার শরীরকে শীতল অনুভূতি দিতে পারে। এটি শুধুমাত্র শরীরকে হাইড্রেট করে না বরং প্রোবায়োটিকের ডোজ যোগ করে, উপকারী ব্যাকটেরিয়া উৎপাদন করে যা আপনার পাচনতন্ত্রকে নিয়ন্ত্রণে রাখে এবং শরীরের ভারসাম্য বজায় রাখে।


আপেল


আপেলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে এবং শরীরের ভারসাম্যও নিয়ন্ত্রণে রাখে। ক্ষুধা নিয়ন্ত্রণের দুর্দান্ত এক বিকল্প আপেল। এই ফল ওজন কমাতে সহায়তা করে। এমনকি আপেল থেকে আমরা প্রয়োজনীয় পুষ্টি পাই। তাইতো এই গরমে খাদ্যতালিকায় আপেল রাখা জরুরি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.