তীব্র গরমে ডিহাইড্রেশন এড়ান এই ফলগুলি খেয়ে



 ODD বাংলা ডেস্ক: গরমে (Heat) পুড়ছে কলকাতা (Kolkata)-সহ গোটা দক্ষিণবঙ্গ (South Bengal)। এপ্রিল মাসে কলকাতায় আর বৃষ্টির সম্ভাবনা নেই, জানিয়েছে আবহাওয়া দফতর। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন। আগামী সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা। এই পরিস্থিতিতে জল সমৃদ্ধ ফল খাওয়া উচিত। কারণ সেক্ষেত্রে দেহে পুষ্টির প্রয়োজনীয়তাও মিটবে। আপনি যদি প্রতিদিন জলের সঙ্গে সঙ্গে তরল জাতীয় ফলও খান তাহলে শরীরে ডিহাইড্রেশন (Dehydration) সমস্যা হবে না। তাই জল (Water) সমৃদ্ধ ফল (Fruits), স্মুদি, জুস (Juice) ইত্যাদি খেতে হবে। 


গরমকাল আসা মানেই এক ক্লান্তিকর সময়। সূর্যের তাপ থেকে নিজেকে রক্ষা করাটাই সকলের জন্য চ্যালেঞ্জ থাকে। সেই পরিস্থিতিতে যদি ফলের মধ্যে তরমুজ, স্ট্রবেরি, আনারস এবং আরও অনেক কিছু ফল খেতে পারেন। 


কোন কোন ফল খাবেন? প্রথমেই রয়েছে গরমে ফলের রাজা আম। এই ফল প্রায় সকলেরই পছন্দ। নানা রকম ডেজার্টেও এর ব্যবহার রয়েছে। প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে আমে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কোলেস্টেরলও কমায়। সেই কারণে গরমের সেরা ফল এটি। 


এরপরই রয়েছে তরমুজ। গ্রীষ্মকালে এই ফলটিও খুবই ভাল। এটি কেবল সুস্বাদুই নয়, এতে পুষ্টিগুণও বেশি। প্রায় ৯০ শতাংশ জল রয়েছে এই ফলটিতে। এই ফলটি হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে। তরমুজ অ্যামিনো অ্যাসিড আরজিনিন তৈরিতেও সাহায্য করে, যা ইমিউন সিস্টেম বাড়াতে সাহায্য করে। 


স্ট্রবেরিও এই সময় খুব উপকারি। ভিটামিন সি, ম্যাঙ্গানিজ, ফোলেট, পটাসিয়াম, বি ভিটামিন এবং ফ্ল্যাভোনয়েডের পুষ্টিগুণ রয়েছে স্ট্রবেরিতে। অনেক উপকারিতা রয়েছে এই ফলের। হৃদরোগ প্রতিরোধে এবং খারাপ কোলেস্টেরল কমাতে অত্যন্ত উপকারী। হাই ফাইবারও রয়েছে এই ফলে। 


এছাড়া রয়েছে আনারস। এই সুস্বাদু এবং রসালো ফলটি অনেকেরই প্রিয়। আনারসে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা চোখের জন্য খুব উপকারি। আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আনারসের উচ্চ ম্যাঙ্গানিজ উপাদান হাড়ের স্বাস্থ্যের জন্য উপকারী। ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টও বেশি আনারসে। 


আপেলও রয়েছে এই তালিকায়। এটি অত্যন্ত সুস্বাদু ও পুষ্টিকর ফল যা প্রায় সব ঋতুতেই জনপ্রিয়। আপেল সালাদ, স্মুদি, পাই এবং ডেজার্ট এবং স্ন্যাকস হিসাবে সকলের প্রিয়। আপেল মেটাবলিক রেট বাড়াতে সহায়তা করে। প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে এই ফলে।


পেঁপে সবসময়ের ফল। তবে গরমে বেশি পাওয়া যায়। এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। শরীরকে হাইড্রেট করতে সাহায্য করে। দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ওজন কমানোর জন্য পেঁপের উপকার অনেক। 


গরমে এখন কমলালেবুও পাওয়া যায়। এই ফলটি শরীরকে হাইড্রেট এবং শক্তি যোগায়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.