গরমে গ্যাস-অম্বল-বদহজম হবে দূর, খেয়ে দেখুন এই চা



 ODD বাংলা ডেস্ক: গরমকাল (Summer) পড়তে না পড়তেই ডিহাইড্রেশনের সমস্যা শুরু হয়ে গিয়েছে। শরীরে জলের ভাগ কমে গেলেই ডিহাইড্রেশন দেখা দেয়। আর তা থেকে নানা সমস্যা। গরমকালে শুধুমাত্র ডিহাইড্রেশনের সমস্যাই নয়, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে গ্যাস, অম্বল, বদহজমের সমস্যা। তার সঙ্গে লেগে থাকে মাথা ঘোরা, বমি ভাব ইত্যাদি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গরমকালে এই সমস্ত সমস্যা থেকে মুক্তি পেতে শরীর হাইড্রেট থাকা খুবই জরুরি। শরীরে যদি জলীয়ভাগ বজায় না থাকে, তাহলে নানা সমস্যা ও রোগ ব্যাধি দেখা দেয়। এমন নয় যে, শরীরকে হাইড্রেট রাখার জন্য শুধুমাত্র জলই খেতে হবে। জলের পরিবর্তে এমন অনেক কিছু রয়েছে, যা শরীরে জলের ঘাটতি পূরণ করে। তরমুজ, শশার মতো ফল খাওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা। তার সঙ্গে এমন এক ধরনের উপকারী চা (Tea) খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা, যা গরমে শরীর ঠান্ডা রাখবে। তার সঙ্গে গ্যাস, অম্বল, বদহজম, বমি ভাব, মাথা ঘোরার সমস্যাও দূর করবে।


গরমের উপকারী চা-


বিশেষজ্ঞদের পরামর্শ দেওয়া এই চা তৈরি করার জন্য যে যে উপকরণগুলি প্রয়োজন, তা আমাদের প্রত্যেকের রান্নাঘরেই থাকে। যেমন প্রয়োজন, দেড় কাপ জল, ২টি লবঙ্গ, একটি কিংবা দুটি এলাচ, অর্ধের চামচ গোটা ধনে, অর্ধেক চামচ গোটা জিরে।


চা তৈরির করার পদ্ধতি-


১. প্রথমে দেড় কাপ জলে দুটি লবঙ্গ ভেঙে দিয়ে দিন। তাতে দিন ১ থেকে ২টি এলাচ। সেগুলিও ভেঙে দিন। তার মধ্যে গোটা জিরে ও ধনে দিয়ে দিন।


২. সমস্ত উপকরণ দিয়ে জল অন্তত ৫ থেকে ১০ মিনিট ফোটাতে থাকুন।


৩. চা মিষ্টি করার জন্য তাতে মিছরি ব্যবহার করুন।


৪. ৫ থেকে ১০ মিনিট ফোটার পর ছেঁকে নামিয়ে নিন।


বিশেষজ্ঞদের মতে, এই চা প্রতিদিন সকালে ও বিকেলে খেলে গরমকালের সাধারণ নানা  সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.