কোন কোন লক্ষণ দেখে বুঝবেন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়েছে?

 


ODD বাংলা ডেস্ক: যেকোনও অসুখকে প্রতিরোধ করার জন্য শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity) বেশি থাকা অত্যন্ত জরুরি। রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি পাওয়ার শব্দগুলোর সঙ্গে করোনা পরিস্থিতিতে মানুষ অনেক বেশি পরিচিত হয়েছে। বিশেষজ্ঞরা করোনাকালে বিভিন্ন সময় পরামর্শ দিয়েছেন যে, করোনাকে ঠেকাতে টিকাকরণ ছাড়া একমাত্র ভরসা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। এই সময় আমাদের খাদ্য তালিকায় এমন খাবার রাখা প্রয়োজন যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। কিন্তু কোন কোন লক্ষণ দেখে বুঝবেন আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়েছে? সে সম্পর্কে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।


যে লক্ষণগুলি দেখে বুঝবেন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়েছে-


১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সুস্থ শরীর এবং শান্ত মনই সুস্থতার লক্ষণ। যখনই শরীর সুস্থ থাকে না, তার প্রভাব প়ড়ে মস্তিষ্কেও। যদি কোনও ব্যক্তির মেজাজ সারাক্ষণ খিটখিটে হয়ে থাকে, তাহলে বুঝতে হবে তাঁর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম রয়েছে। আর সেই ব্যক্তি কোনও না কোনও জটিল রোগে আক্রান্ত। অনেকেই খিটখিটে মেজাজের লক্ষণ সাধারণ মনে করে এড়িয়ে চলেন। আসলে এই লক্ষণ অন্যন্ত গুরুতর।


২. বিশেষজ্ঞদের মতে, সারাক্ষণ ঝিমিয়ে থাকা রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার অন্যতম লক্ষণ। শরীরে যদি জীবাণু প্রতিরোধক ক্ষমতা কম থাকে, তাহলে এনার্জিও কম থাকে। যা প্রভাব পড়ে শরীরের সঙ্গে সঙ্গে মস্তিষ্কেও। তাই যদি সারাক্ষণ এনার্জি কম অনুভব করেন, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।


৩. ক্ষতস্থান যদি সেরে উঠতে দেরি হয়, তাহলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার লক্ষণ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বহু ক্ষেত্রেই মধুমেহ রোগে আক্রান্ত রোগীদের ক্ষতস্থান সেরে উঠতে সময় লাগে। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা যদি কমে যায়, তাহলেও এমন লক্ষণ দেখা দেয়।


৪. সারাক্ষণ সর্দি-কাশি, ঠান্ডা লাগার সমস্যা যদি লেগেই থাকে, তালে তা চিন্তার বিষয় বলে মত বিশেষজ্ঞদের।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.