গরমে সারাক্ষণ স্ক্যাল্পে চুলকানি ভাব দেখা দিচ্ছে? সমস্যা সমাধানে রইল ১০টি ঘরোয়া টোটকা

 


ODD বাংলা ডেস্ক: গরমে চুল নিয়ে হাজারও সমস্যা লেগেই থাকে। সারাক্ষণ স্ক্যাল্প ঘাম, এর থেকে বাজে গন্ধ ছাড়ে ছাড়ে মাথা থেকে। সঙ্গে অধিক চুল পড়া লেগেই আছে। এছাড়া খুশকির সমস্যা তো আছেই। সারাটা গরম চুল নিয়ে হাজারও সমস্যা। আর এই সব সমস্যার মধ্যে সব থেকে বেশি দেখা দেয় স্ক্যাল্পে চুলকানি। সব ধরনের স্ক্যাল্পেই এই সমস্যা দেখা যায়। ভালো করে শ্যাম্পু করেও কোনও লাভ নেই। সারাক্ষণ মাথা চুলকায়। এবার এই সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া টোটকা। গরমে স্ক্যাল্পের যত্ন নেওয়ার হদিশ রইল। জেনে নিন কীভাবে এই চুলকানি থেকে মুক্তি পাবেন। রইল ১০টি সহজ উপায়ের হদিশ। 


অ্যাপেল সিডার ভিনিগারের গুণে স্ক্যাল্পের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। ড্রপারের সাহায্যে সরাসরি স্ক্যাল্পে লাগাতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার। অথবা একটি পাত্রে জল নিয়ে তাতে সম পরিমাণ অ্যাপেল সিডার ভিনিগার দিন। এই মিশ্রণটি তুলোয় করে স্ক্যাল্পে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এতে স্ক্যাল্পের চুলকানি ভাব দূর হবে। 


পাতিলেবুর রসের গুণে স্ক্যাল্পের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। অনেক সময় খুশকির জন্য এমন চুলকানি ভাব দেখা যায়। এক্ষেত্রে পাতিলেবু কেটে টুকরো করে নিন। এবার সেই টুকরো ঘষে নিন স্ক্যাল্পে। অথবা একটি পাত্রে পাতিলেবুর রস নিন। তাতে মেশান অ্যাপেল সিডার ভিনিগার। এই মিশ্রণটি তুলোয় করে স্ক্যাল্পে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এতে স্ক্যাল্পের চুলকানি ভাব দূর হবে।         


টি ট্রি অয়েল চুলের জন্য বেশ উপকারী। একটি পাত্রে টি ট্রি অয়েল নিয়ে তা তুলোয় করে স্ক্যাল্পে লাগান। এই মিশ্রণটি তুলোয় করে স্ক্যাল্পে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এতে স্ক্যাল্পের চুলকানি ভাব দূর হবে। এটি অ্যান্টি সেপ্টিক হিসেবে কাজ করে। এর গুণে চুলকানির সমস্যা দূর হবে। 


লাগাতে পারেন অ্যালোভেরা জেল। একটি অ্যালোভেরা পাতা কেটে জেল বের করে নিন। তাতে মেশান ল্যাভেন্ডার অয়েল অথবা নারকেল তেল। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এতে স্ক্যাল্পের চুলকানি ভাব দূর হবে। গরমে সপ্তাহে ১ কিংবা ২ দিন এই প্যাক লাগান। এতে চুলও ভালো থাকবে। 


লাগাতে পারেন নারকেল তেল। এই সময় নারকেল তেল দিয়ে মাসাজ করা বেশ উপকারী। নারকেল তেলে একাধিক উপাদান আছে যা চুলকে ক্ষতির হাত থেকে রক্ষা করে সঙ্গে স্ক্যাল্পের সংক্রমণ দূর করে। তাই নারকেল তেল গরম করে তা দিয়ে মাসাজ করে নিন। এতে যেমন স্ক্যাল্পের চুলকানি ভাব কমবে, তেমনই দূর হবে চুল পড়ার সমস্যা।


লাগাতে পারেন দই। একটি পাত্রে দই নিয়ে ফেটিয়ে নিন। তা স্ক্যাল্পে লাগান। চাইলে এই দইয়ের সঙ্গে ডিমের হলুদ অংশ মেশানতে পারেন। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এতে স্ক্যাল্পের চুলকানি ভাব দূর হবে। সপ্তাহে একদিন অন্তত এই প্যাক লাগাতে পারেন। এতে চুলে পুষ্টিরও জোগান ঘটবে। 


চুলকানি ভাব দূর করতে বেকিং পাউডার উপকারী। একটি পাত্রে বেকিং পাউডার নিয়ে তার সঙ্গে মেশান জল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। যাদের ড্রাই হেয়ার তারা এই প্যাক লাগাতেই পারেন। এতে চুল পড়ার সমস্যাও দূর হবে। স্ক্যাল্পের যে কোনও সংক্রমণ থেকে মুক্তি পেতে প্যাকটি বেশ উপকারী। 


মধু দিয়ে চুলের যত্ন নিন। কলা ও মধু মিশিয়ে প্যাক বানান। অর্ধেক কলা নিয়ে চটকে নিন। তার সঙ্গে মেশান মধু। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলে লাগান। ১৫ মিনিট পর শ্যাম্পু করে নিন। এতেও দূর হবে চুলকানি ভাব। স্ক্যাল্পে কোনও রকম সমস্যা থাকলে এই প্যাক লাগাতে পারেন। 


এর সঙ্গে বদল আনুন খাদ্যতালিকায়। রোজ ১ বাটি করে সবজি সেদ্ধ খান। সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম, মিনারেল-সহ একাধিক পুষ্টিকর উপাদান থাকে। যা শরীরকেও সুস্থ রাখে। সঙ্গে চুলে পুষ্টি জোগাবে। চুলের যে কোনো সমস্যা থেকে মুক্তি পাবেন। সঙ্গে খান একটি করে মরশুমি ফল। এতে ত্বক ও চুলের সঙ্গে বজায় থাকবে সুস্বাস্থ্য।  


রোজ পর্যাপ্ত জল পান করুন। দিনে ৪ লিটার জল খান। এতে শরীর হাইড্রেটেড থাকবে। ফলে, সহজে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা কম। সঙ্গে চুল ও ত্বক ভালো থাকবে। রোজ অন্তত ৮ গ্লাস জল খান। গরমে সুস্থ থাকতে পর্যাপ্ত জল খাওয়া সবার আগে প্রয়োজন। তা না হলে, দেখা দিতে পারে যে কোনও রকম সমস্যা।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.