যে পাঁচ খাবার সস্তা হলেও দারুণ স্বাস্থ্যকর

 


ODD বাংলা ডেস্ক: সুস্থতার জন্য আমাদের স্বাস্থ্যকর খাবার খাওয়া খুব জরুরি। নইলে দেহে বাসা বাঁধতে পারে নানা রকম রোগবালাই। যা কারোই কাম্য নয়। তবে অনেকের ধারণা স্বাস্থ্যকর খাবার মানেই তার দাম আকাশছোঁয়া! মধ্যবিত্তের কাছে সেসব খাবার ধরাছোঁয়ার বাইরে!  

পুষ্টিবিদরা বলছেন এ ধারণা ভুল। শরীরের জন্য উপকারী এমন কিছু খাবার হয়তো সত্যিই তুলনামূলক ভাবে দামি। কিন্তু সব নয়। এমন অনেক খাবার রয়েছে যেগুলো অত্যন্ত স্বাস্থ্যকর। আবার দামও সাধ্যের মধ্যে।


চলুন তবে জেনে নেয়া যাক সে খাবারগুলো সম্পর্কে যেগুলো দামে সস্তা হলেও দারুণ স্বাস্থ্যকর- 


মুগ ডাল


নিরামিষ খান যারা মুগডাল তাদের জন্য পুষ্টির অন্যতম একটি উৎস। ফাইবার, প্রোটিন, একেবারে অল্প ক্যালোরি সমৃদ্ধ মুগডাল পেশি দৃঢ় করে। শরীরে শক্তি জোগায়।


বাজরা


বাজরার মতো স্বাস্থ্যকর জিনিস খুব কমই আছে। শক্তির অন্যতম উৎস এটি। অ্যান্টিঅক্সিড্যান্ট, ডায়েটারি ফাইবার, প্রোটিন সমৃদ্ধ বাজরা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।


পালংশাক


শরীর সুস্থ রাখতে পালংশাকের জুড়ি মেলা ভার। ভিটামিন কে সমৃদ্ধ পালংশাক হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি কমাতেও সাহায্য করে পালংশাক।


ছোলা


মাংস বা সামুদ্রিক মাছের আদর্শ বিকল্প হলো ছোলা। প্রোটিন, ফাইবার, ভিটামিন, খনিজ সমৃদ্ধ ছোলা ওজন নিয়ন্ত্রণে, হজমের উন্নতি করতে এবং শরীরে ভেতর থেকে শক্তি জোগাতে দারুণ কাজ করে ছোলা।


কলা


পটাশিয়াম, ফাইবার, ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, ফোলেট এবং আরো অন্যান্য উপকারী উপাদান সমৃদ্ধ কলা অত্যন্ত স্বাস্থ্যকর একটি ফল। কলা হৃদযন্ত্র ভালো রাখতে সাহায্য করে। শারীরিক দুর্বলতা কাটাতে কলা দারুণ কার্যকর। কোষ্ঠকাঠিন্যের সমস্যাতেও কলা অত্যন্ত কার্যকর।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.