ফলের রস কিভাবে ক্যান্সারের ঝুঁকি তৈরি করে জানুন

 


ODD বাংলা ডেস্ক: বহু শতাব্দী ধরে এটি স্বীকৃত যে, ফলের রস স্বাস্থ্যের জন্য খুব উপকারী তবে এখন একটি আশ্চর্যজনক গবেষণা বেরিয়ে এসেছে, সেই অনুসারে ফলের রস ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তোলে। মিষ্টি পানীয় এবং ক্যান্সারের মধ্যে সম্পর্ক খুঁজে বের করার এটি নিজের মধ্যে প্রথম গবেষণা।


ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত এক সমীক্ষায় দেখা গেছে, এক ক্যান কোড সোডা তৃতীয়াংশ পান করাই ক্যান্সারের ঝুঁকি ১৮ শতাংশ পর্যন্ত বাড়িয়ে তুলতে পারে। এগুলি ছাড়াও গবেষকরা দেখতে পেয়েছেন যে, লোকেরা মিষ্টি ছাড়াই একই পরিমাণ ফলের রস পান করলেও ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে।


গবেষকরা ৯৭ টি পানীয় নিয়ে গবেষণা করেছেন এবং ১২ টি পানীয়কে কৃত্রিমভাবে মিষ্টি দিয়েছিলেন, যার মধ্যে কার্বনেটস, স্পোর্ট ড্রিঙ্কস, সিরাপস এবং খাঁটি ফলের রস রয়েছে। গবেষকদের মতে, অগত্যা পানীয়গুলি ক্যান্সারের জন্ম দেয় না। গবেষকরা অনুমান করছেন যে, চিনি অন্ত্রের ফ্যাট, রক্তে শর্করার মাত্রা এবং প্রদাহের উপর প্রভাব ফেলতে পারে। তিনি বলেছিলেন যে, সোডা ও ফলের কীটনাশকের ভেজালও এর প্রভাব ফেলতে পারে।


সমীক্ষায় দেখা গেছে যে, চিনিবিহীন পানীয় ক্যান্সারের ঝুঁকি বাড়ায় না, যদিও গবেষণায় জড়িত কিছু লোকের কাছ থেকে প্রাপ্ত ফলাফলগুলি আরও গুরুত্বপূর্ণ হতে পারে না। গবেষকরা বলেছেন যে, মিষ্টি ছাড়া জল, চা এবং কফিও কোনও বিপদ বাড়েনি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.