প্রখর দাবদাহ থেকে শরীর ঠান্ডা করবে সবজির জুস- চুমুক দিতে পারেন এই গ্লাসে



 ODD বাংলা ডেস্ক: এই তাতাপোড়া গরম থেকে রক্ষা পেতে এক গ্লাস সবজির রসও খেতে পারেন। এটি আপনাকে সারাদিন হাইড্রেটেড এবং পূর্ণ রাখবে।


গ্রীষ্মের মরসুমে ঠাণ্ডা খাবার শরীরকে ঠান্ডা রাখতে কাজ করে। এই মরসুমে জল সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এর মধ্যে রয়েছে তরমুজ এবং শসা ইত্যাদি খাবার। এগুলো আপনাকে হাইড্রেটেড রাখে। আপনি এই তাতাপোড়া গরম থেকে রক্ষা পেতে এক গ্লাস সবজির রসও খেতে পারেন। এটি আপনাকে সারাদিন হাইড্রেটেড এবং পূর্ণ রাখবে। এগুলি আপনাকে সুস্থ রাখতে সাহায্য করে। তারা আপনাকে শক্তি দেয়। শাকসবজি অনেক পুষ্টিতে সমৃদ্ধ। অনেক স্বাস্থ্য সমস্যা থেকেও আপনাকে রক্ষা করে। আসুন জেনে নিই গ্রীষ্মে কোন সবজি থেকে তৈরি জুস খাওয়া যায়।


লাউ রস

লাউ জলে ভরপুর। এতে ভিটামিন কে, সি এবং ক্যালসিয়াম রয়েছে। এক গ্লাস জুস রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এর নিয়মিত সেবন ওজন কমাতে সাহায্য করে। স্বাদ বাড়াতে এতে লেবুর রসও মেশাতে পারেন।


শসার রস

গরমে শসা বেশি খাওয়া হয়। এটি শরীরকে ঠান্ডা করতে কাজ করে। এটি স্যান্ডউইচে রেখেও খাওয়া হয়। শসা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এক গ্লাস শসার রস শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। এটা খুবই সুস্বাদু. আপনি এটি কালো গোলমরিচ, লবণ এবং লেবুর রস মিশিয়ে খেতে পারেন।


কুমড়োর রস

কুমড়োর রসের স্বাদ আপনার কাছে অদ্ভুত লাগতে পারে। কিন্তু এই সবজির রসের রয়েছে অনেক উপকারিতা। এটি পেটের সমস্যা দূর করতে সাহায্য করে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এতে ভিটামিন ডি, বি১, বি২, বি৬, সি, ই এবং তামা, আয়রন এবং ফসফরাস সহ অনেক খনিজ রয়েছে। নিয়মিত এক গ্লাস কুমড়ার রস খেতে পারেন। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে।


বিটরুট রস

এই সবজি সাধারণত শীতকালে জন্মে। কিন্তু আজকাল নতুন প্রযুক্তির কারণে যে কোনো ঋতুতেই আপনি এটি খেতে পারেন। বিটের রস প্রাকৃতিক গুণে পরিপূর্ণ। গ্রীষ্মে সুস্থ থাকার জন্য এটি একটি দুর্দান্ত উপায়। এটি স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী। এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এটি আপনাকে সঠিকভাবে ব্যায়াম করতে দেয়। এতে লেবুর রস ও ধনেও যোগ করতে পারেন।


গাজরের রস

গাজরে থাকা ভিটামিন ও মিনারেলস দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, যার ফলে সর্দি-ঠাণ্ডা ও কাশি থেকে মুক্তির জন্য আমাদের দেহই কাজ করে থাকে। গাজরে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ। এছাড়া গাজরের মধ্যে থাকা বিটা ক্যারোটিন দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। চোখের অন্যান্য সমস্যা, দৃষ্টিশক্তি হ্রাস ইত্যাদির মতো সমস্যায় বাধা দেয়। গাজরের মধ্যে ক্যারটিনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ক্যান্সার প্রতিরোধে এবং রক্ত শুদ্ধি করণেও সাহায্য করে এই অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও মুখের থেকে দাগ ছোপ দূর করে বয়সের ছাপ দূর করতে সাহায্য করে গাজরের জুস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.