খাবারে কেচাপ, জানুন কি ক্ষতি করছেন স্বাস্থ্যের

 



ODD বাংলা ডেস্ক:
কেউ কেউ আছেন যারা খাবারে কেচাপ না মেশালে মজা লাগে না। তাই তারা যা-ই খাবেন তাতেই কেচাপ বা টমেটো সস মিশিয়ে খেতে ভালবাসেন। কিন্তু সময় এসেছে এই অভ্যাসের উপর আলোকপাত করার। ডায়েটিশিয়ান প্রিয়া পালান এর মতে, কেচাপে নেই কোন প্রোটিন বা ফাইবার, এর পরিবর্তে আছে প্রচুর চিনি, লবণ, বিভিন্ন মশলা এবং হাই ফ্রুকটোজ কর্ন সিরাপ।


“ফ্রুকটোজ কর্ন সিরাপযুক্ত খাবার বেশী খেলে স্থূলতা, ইন্সুলিন রেজিস্ট্যান্স, রক্তে উচ্চ মাত্রার ট্রাইগ্লিসারাইড, এবং ফ্যাটি লিভার ডিজিজের ঝুঁকি বাড়ে,” প্রিয়া বলেন। তিনি সতর্ক করে দিয়ে বলেন, “আপনাকে অবশ্যই লবণ ও চিনির ক্ষতিকর দিকের উপর নজর রাখতে হবে। কেচাপের লেবেল পড়ে দেখুন এবং সাবধান হোন।“


দেখা যাক কেচাপ কেন স্বাস্থ্যের জন্য ক্ষতিকরঃ


১। ডিস্টিল ভিনেগার


কেচাপ বানানো হয় ডিস্টিল ভিনেগার দিয়ে। এই ভিনেগার মোটেই স্বাস্থ্যসম্মত নয়। ডিস্টিল ভিনেগার বানানো হয় জেনেটিক্যালি মডিফাইড (জিএমও) কর্ন দিয়ে, যাতে আছে প্রচুর কেমিক্যাল এবং কীটনাশক। এর ফলে কেচাপ বা টমেটো সস খুবই অস্বাস্থ্যকর।


২। টমেটো কনসেন্ট্রেট


কেচাপ ফ্রেশ টমেটো দিয়ে বানানো হয় না। এটা বানানো হয় টমেটো কনসেন্ট্রেট দিয়ে। টমেটো কনসেন্ট্রেট বানানোর সময় টমেটো থেকে বিচি, আবরণ সব ফেলে দিয়ে কয়েকবার গরম জলে জাল দেয়া হয়। এই প্রক্রিয়া চলে কয়েক ঘন্টা ধরে অনেক উচ্চ তাপমাত্রায়। ফলে টমেটোর ভিটামিন, মিনারেল ও অন্যান্য নিউট্রিয়েন্ট নষ্ট হয়ে যায়।


৩। হাই ফ্রুকটোজ কর্ন সিরাপ


কেচাপের অন্যতম উপাদান হচ্ছে হাই ফ্রুকটোজ কর্ন সিরাপ যা খুবই বিষাক্ত ও অস্বাস্থ্যকর। এটা প্রস্তুত করা হয় জেনেটিক্যালি মডিফাইড কর্ন দিয়ে। এই কর্ন সিরাপ ব্লাড সুগার বাড়ায় এবং স্থূলতা, ডায়াবেটিস, এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়।


৪। কেচাপে কোনো নিউট্রিশন বা পরিপোষক নেই


টমেটো সস বা টমেটো কেচাপে খুব কম পরিমাণে প্রোটিন ও ফাইবার আছে, এবং এসবে কোন ভিটামিন বা মিনারেল নেই। ভুলে গেলে চলবে না যে, এই সসে আছে উচ্চ মাত্রার চিনি ও লবণ। তাই কেচাপ বা টমেটো সসে স্বাদ বাড়ানো ছাড়া কোন স্বাস্থ্যকর গুণাগুণ নেই।


৫। এসিডিটি ও হার্টবার্ন


টমেটো কেচাপ একটি এসিডিক খাবার। এতে থাকা ম্যালিক এসিড এবং সাইট্রিক এসিড পাকস্থলিতে এসিডিটি ও হার্টবার্নের সমস্যা সৃষ্টি করতে পারে। যাদের গ্যাসের সমস্যা আছে তাদের উচিৎ টমেটো কেচাপ না খাওয়া।


৬। জয়েন্টের সমস্যা


প্রক্রিয়াজাত এবং প্রিজার্ভড খাবার প্রদাহের ঝুঁকি বাড়ায় যার ফলে টমেটো কেচাপ খেলে হাড়ের জয়েন্টের সমস্যা দেখা দিতে পারে।


৭। কিডনির সমস্যা


প্রক্রিয়াজাত এবং উচ্চ মাত্রার সোডিয়ামযুক্ত খাবার মূত্রে ক্যালসিয়ামের পরিমাণ বৃদ্ধি করে এবং এর ফলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.